ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে জিয়ার ভাষণ প্রচার, কলেজ অধ্যক্ষকে অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
রাজশাহীতে জিয়ার ভাষণ প্রচার, কলেজ অধ্যক্ষকে অব্যাহতি

রাজশাহী: রাজশাহীর তানোর উপজেলার সরকারি আবদুল করিম সরকার কলেজে বিজয় দিবসের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষণের পরিবর্তে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাষণ মাইকে প্রচারের ঘটনায় কলেজ অধ্যক্ষকে অব্যাহতি দেয়া হয়েছে।  

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বিকেলে কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নিবার্হী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল আজিজকে অব্যাহতি দিয়েছেন।

সেই সঙ্গে কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক হাবিবুর রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো স্বাক্ষরিত অব্যাহতিপত্রে উল্লেখ করা হয়, দায়িত্ব ও প্রশাসনিক কাজে অবহেলার জন্য সরকারি আব্দুল করিম সরকার কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. আবদুল আজিজকে ১৭ ডিসেম্বর থেকে অব্যাহতি প্রদান করা হলো। অত্র কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমানকে কলেজের যাবতীয় দায়-দায়িত্ব বুঝিয়ে দেয়ার জন্য অনুরোধ করা হয়।

জানতে চাইলে তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বাংলানিউজকে বলেন, বিষয়টি জানার পর আমরা তদন্ত করে দেখি। অভিযোগের সত্যতা পাওয়ায় ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে আব্দুল আজিজকে অব্যাহতি দেয়া হয়েছে।

জানা যায়, বুধবার (১৬ ডিসেম্বর) সকালে শিক্ষক-কর্মচারীরা কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ওই সময় কলেজের মাইকে বাজতে শুরু করে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাষণ। বিষয়টি প্রথমে কেউই খেয়াল করেনি। তবে পাশের গোল্লপাড়া বাজারে অবস্থানকারী আওয়ামী লীগের নেতাকর্মীরা ভাষণ শুনে কলেজে ছুটে এসে সেটি বন্ধ করেন।

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের অভিযোগ, কলেজের অধ্যক্ষ আব্দুল আজিজ আগে তানোরের তালোন্দ ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ছিলেন। ২০১৩ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন। কিছুদিন আগে তাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে। এটি স্বাধীনতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র উল্লেখ করে জড়িতদের শাস্তির দাবি করেন তারা।

তবে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল আজিজের দাবি, মঙ্গলবার (১৫ ডিসেম্বর) কলেজের পিয়ন আরিফ ও ফুলকুমারকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি মেমোরি কার্ডে তুলে আনতে স্থানীয় মাইক সার্ভিসে পাঠানো হয়। সেখান থেকে বঙ্গবন্ধুর ভাষণের পরিবর্তে জিয়াউর রহমানের ভাষণ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘন্টা, ডিসেম্বর ১৮, ২০২০
এসএমএকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।