ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরে খালেকুজ্জামানের প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরে খালেকুজ্জামানের প্রতিবাদ বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরে খালেকুজ্জামানের প্রতিবাদ

ঢাকা: কুষ্টিয়ায় ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

শনিবার (১৯ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

 

কমরেড খালেকুজ্জামান বলেন, সংকীর্ণ ব্যক্তি ও গোষ্ঠীর স্বার্থে এবং ভোটের স্বার্থে সাম্প্রদায়িকতাকে পৃষ্ঠপোষকতা, পাঠ্যপুস্তকের সিলেবাস পরিবর্তন, বিভিন্ন রকম অর্থনৈতিক সুবিধা দেওয়ার ফলে সাম্প্রদায়িক শক্তি আজ এ ধরনের তৎপরতা দেখাতে পারছে। আওয়ামী লীগসহ শাসকশ্রেণি প্রয়োজনে মৌলবাদী শক্তিকে মাঠে নামানো এবং নিয়ন্ত্রণে রাখার যে কৌশল দীর্ঘদিন ধরে অবলম্বন করছে তা দেশের গণতান্ত্রিক সংস্কৃতিকে ধ্বংস করে সাম্প্রদায়িক শক্তিকেই পুষ্ট করেছে।  

তিনি আরও বলেন, বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, ব্রিটিশ বিরোধী আন্দোলনের সংগ্রামী ও শ্রদ্ধেয় চরিত্রগুলোকে অসম্মানিত করতে তারা আজ দ্বিধা করছেন না।
শ্রমিক, কৃষক, সাধারণ মানুষের মূল সমস্যাকে আড়াল করতে সাম্প্রদায়িক উন্মাদনা সৃষ্টির পুরনো কৌশল কাজে লাগানো হচ্ছে।

দেশের ইতিহাস ঐতিহ্য এবং শিল্প সংস্কৃতির ওপর আক্রমণ প্রতিহত করতে হবে জানিয়ে তিনি শ্রমিক-কৃষকের সমস্যা এবং সাম্প্রদায়িক উন্মাদনা মোকাবিলায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য বাম গণতান্ত্রিক ও প্রগতিশীলদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।