ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

‘করোনা পরবর্তী বিশ্বে বিশাল পরিবর্তন আসবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
‘করোনা পরবর্তী বিশ্বে বিশাল পরিবর্তন আসবে’ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান/ ফাইল ফটো

ঢাকা: করোনা পরবর্তী বিশ্ব সম্পূর্ণ নতুন হবে। চীনের উত্থানসহ ভূ-প্রাকৃতিকভাবে ব্যবসা-বাণিজ্য-রাজনীতিতে বিশাল পরিবর্তন আসবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রোববার (২০ ডিসেম্বর) ‘গেটিং রেডি ফর এলডিসি (স্বল্পোন্নত দেশ) গ্র্যাজুয়েশন’ শীর্ষক ওয়েবিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমরা মধ্যম কাতারের দেশ হিসেবে বৈশ্বিক কোনো ভিশন আছে কি না, জানি না। আমি ওই পয়েন্টে নই। তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের মাথা ঠাণ্ডা রেখে ঘরের কাজ দিনরাত করা উচিত। ঘর পরিষ্কার রাখা, ঘর শক্ত করা এবং ধুয়েমুছে বা হাতের কাজগুলো করা। ব্যবসা-বাণিজ্যে শেষ বিচারে আমাদের কম্পিটিটিভ থাকতে হবে। ’

এলডিসি থেকে বের হওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, দীর্ঘদিন, অনন্তকাল বা মধ্য সময় পর্যন্ত এলডিসির তকমা গায়ে নিয়ে বেড়াতে চাই না। আমাদের যথেষ্ট সক্ষমতা আছে, সেটা ব্যবহার করবো আমরা। আমরা শিক্ষাক্ষেত্রে এখনো একটু পেছনে আছি। সবাই মিলে এখন পুশ করলে এটাও উতরে যাবো। আমরা যে কয়েকটি বড় প্রকল্প হাতে নিয়েছি প্রযুক্তির ও দক্ষতা বাড়ানোর এবং সরকার যদি আরও বিনিয়োগ বাড়ান এক্ষেত্রে তাহলে আমরা মনে হয় ঝুঁকির মধ্যে যেতে পারি। অন্যের কোলে লাভ আছে, তবে দীর্ঘ মেয়াদে এ লাভ ভালো নয়। আমি বেরিয়ে যাওয়ার পক্ষে। ’

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
এমআইএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।