ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রমের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রমের উদ্বোধন

ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় নগদ সহায়তা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে শ্রম প্রতিমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে তৈরি পোশাক এবং চামড়া ও পাদুকাশিল্পে কর্মহীন দুস্থ শ্রমিকদের জরুরি মানবিক সহায়তা দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় সরকার এই সামাজিক নিরাপত্তা কার্যক্রম চালুর উদ্যোগ নেয়। এতে উন্নয়ন সহযোগী সংস্থা ইউরোপীয় ইউনিয়ন ও ফেডারেল জার্মান সরকার অর্থায়ন করতে সম্মত হয়।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রথমেই প্রধানমন্ত্রী ৩১ দফা ঘোষণা করেন। তৈরি পোশাক কারখানা মালিকরা সহযোগিতা চাওয়ার আগেই অর্থনীতি পুনরুদ্ধার প্যাকেজ ঘোষণা করেন। শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য অর্থ সহায়তা করেন।

কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রমটি মাঠ পর্যায়ে বাস্তবায়নে সরকার গঠিত কমিটি, সংশ্লিষ্ট শিল্প সংগঠনসমূহের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সহযোগিতায় যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের ভিত্তিতে প্রাপ্ত ১৭৯৪ জন কর্মহীন শ্রমিককে সেপ্টেম্বর ২০২০ মাসের জন্য প্রথম পর্যায়ে জনপ্রতি ৩ হাজার টাকা করে নগদ অর্থ সহায়তা নিশ্চিত করা হলো।

শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুরের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ও জাতীয় মহিলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি বেগম সামসুন নাহার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, বাংলাদেশে নিযুক্ত জার্মান চার্জ দ্য অ্যাফেয়ার্স, ইউরোপীয় ইউনিয়নের হেড অব কোঅপারেশন এবং বিজিএমইএ-এর সেক্রেটারি কমোডর (অব.) মোহাম্মদ আব্দুর রাজ্জাক বক্তৃতা দেন।

এছাড়া সংশ্লিষ্ট চারটি শিল্প সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) এবং বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।