ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

শিশুর যত্নে টাকা পেলেন মায়েরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
শিশুর যত্নে টাকা পেলেন মায়েরা

লালমনিরহাট: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ছিন্নমূল পরিবারের শিশুদের নিবিড় পরিচর্যা ও যত্ন নিতে মায়েদের মোবাইল ফোনে টাকা দিচ্ছে সরকার।  

মঙ্গলবার (২২ ডিসেম্বর) দুপুরে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস)  ‘নগদের’ মাধ্যমে এ টাকা বিতরণ উদ্বোধন করেন এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন।

 

জানা গেছে, তৃনমূলের ছিন্নমূল পরিবারগুলোর শিশুরা অর্থাভাবে বিদ্যালয় থেকে ঝরে পড়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ে। এসব শিশুর শৈশবকে বর্ণিল করতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরিচর্যার জন্য ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্প নামে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রথম দিকে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলাসহ রংপুর ও ময়মনসিংহ বিভাগের ৪৫টি উপজেলায় পাইলট প্রকল্প হিসেবে গ্রহণ করেছে সরকার।  

যত্ন প্রকল্পের আওতায় গর্ভবতী মা এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মায়েদের সুবিধাভোগী হিসেবে তালিকা প্রণয়ন করা হয়। এরপর এসব যাচাই বাছাই করে চূড়ান্ত করে ডাকঘরের নগদের মাধ্যমে সুবিধাভোগী মায়েদের মোবাইল ফোনে পাঠানো হয় অর্থ। যা তার সন্তানের পুষ্টিসহ শিশুদের পরিচর্যায় সহায়ক হবে।  

মঙ্গলবার (২২ ডিসেম্বর) হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদ মাঠে আনুষ্ঠানিকভাবে এ সহায়তার অর্থ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন। এতে উপজেলার ১২টি ইউনিয়নের ১৪ হাজার ৪৮১ জন মায়ের নগদ নম্বরে ১৩ কোটি ৫৫ লাখ ৪৯ হাজার ৭০০ টাকা পাঠানো হয়। ছিন্নমূল প্রতিটি শিশুর যত্নের জন্য  তার মাকে প্রতি মাসে ন্যূনতম ৭০০ টাকা করে বরাদ্দ দেওয়া হচ্ছে। তবে চিকিৎসার প্রয়োজন হলে এ টাকার সঙ্গে চিকিৎসায় খরচ হওয়া বিল যুক্ত হবে। এসব হিসেব রাখার দায়িত্বে আছে ইউনিয়ন পরিষদ। তবে প্রতি মাসের জন্য বরাদ্দ হলেও এ টাকা বিতরণ করা হবে তিন মাস পর পর।  

ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ, ডাউয়াবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক আব্দুল আলিম ও ইউপি সদস্য আকতারুজ্জামান স্বপন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।