ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

চরের মানুষের জন্য বিশেষ বরাদ্দসহ ৮ দফা দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
চরের মানুষের জন্য বিশেষ বরাদ্দসহ ৮ দফা দাবি

রাজশাহী: চরের মানুষের জন্য বিশেষ বরাদ্দ দেওয়াসহ তাদের জীবন-জীবিকার উন্নয়নে আট দফা দাবি জানানো হয়েছে।

রাজশাহী এনজিও ফোরাম কার্যালয়ে রোববার (২৭ ডিসেম্বর) বেলা ১১টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘ন্যাশনাল চর অ্যালায়েন্স’র পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, করোনার ভয়াবহতা চরাঞ্চলে সেভাবে না পৌঁছালেও দারিদ্র যেন তার আগেই পৌঁছে গেছে। করোনার সঙ্গে একাধিকবার বন্যা এসেও চরের মানুষের জীবনকে আরও তছনছ করে দিয়ে গেছে। ফলে চরের মানুষদের আর্থিকভাবে খুবই ক্ষতিগ্রস্ত হতে হয়েছে। এর ওপর চরে উৎপাদিত সবজি ও ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না কৃষকরা। কৃষকদের ফসল উৎপাদন ব্যয় পর্যন্ত উঠছে না। তাই চরের মানুষের সুরক্ষায় বিশেষ নজর ও বিশেষ বরাদ্দ দেওয়ার প্রয়োজন রয়েছে।

সংবাদ সম্মেলনে আট দফা দাবি উত্থাপন করা হয়। এর মধ্যে রয়েছে- রাজশাহীসহ দেশের সব চর এলাকাতে কোভিড ১৯ পরিপ্রেক্ষিতে চরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, চরের উইমেন হেডেড হাউজহোল্ডের জন্য ত্রাণ ও মাসিক আর্থিক ভাতা নিশ্চিত করা, চরের বয়স্ক নারী-পুরুষের জন্য নিয়মিত ভাতা ও চিকিৎসা সহায়তা নিশ্চিত করা, চরের কৃষক ও কৃষাণী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বিনাসুদে কৃষিঋণ দেওয়া, চরে উৎপাদিত সব কৃষিপণ্য বাজারজাতকরণে সরকারের সহায়তা নিশ্চিত করা, চরের নারী ও শিশুদের খাদ্যসহায়তা দেওয়ার বিশেষ ব্যবস্থা নেওয়া, চরের নারী ও কন্যাশিশুদের নিরাপত্তা দেওয়া, চরের মৌসুমী শ্রমিকদের সহায়তা দেওয়া।

সংবাদ সম্মেলনে আট দফা দাবি উত্থাপন করেন ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান। এসময় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন- এসেডোর নির্বাহী পরিচালক রবিউল আলম, এসকেএনএস আর নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, চাপাইনবাবগঞ্জ জেলা এনসিএর চেয়ারম্যান মো. শাহজাহান।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।