ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

সব বাঁধ প্রকল্পে বৃক্ষরোপণ চলমান থাকবে: প্রতিমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
সব বাঁধ প্রকল্পে বৃক্ষরোপণ চলমান থাকবে: প্রতিমন্ত্রী  সভায় বক্তব্য রাখছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

ঢাকা: মন্ত্রণালয়ের সব বাঁধ প্রকল্পে বৃক্ষরোপণ চলমান থাকবে বলে জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

তিনি বলেন, ঘূর্ণিঝড় আম্পানে সাতক্ষীরায় আমরা দেখেছি যেসব এলাকায় বনায়ন ছিল সেখানে নদী তীর ভাঙন কম হয়েছে, ক্ষয়ক্ষতিও কম হয়েছে।

তাছাড়া আম্পানে সুন্দরবন বাংলাদেশে প্রতিরক্ষা হয়ে কাজ করেছে।

রোববার (২৭ ডিসেম্বর) রাজধানীর গ্রিনরোডে পানি ভবনে মুজিববর্ষ উপলক্ষে পানিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত বৃক্ষরোপণ কর্মসূচির বিশেষ সম্মাননা স্মারক দেওয়ার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বৃক্ষরোপণের গুরুত্ব নিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ের প্রকোপ দিন দিন বাড়ছে। এটা থেকে রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। পানিসম্পদ মন্ত্রণালয় মনে করে, নদীভাঙন থেকে মানুষকে বাঁচাতে বৃক্ষরোপণ করতেই হবে।

জানা গেছে, গত ১৬ জুলাই মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী ‘জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি- ২০২০’-উদ্বোধনের মাধ্যমে সারাদেশে এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেন। এর ধারাবাহিকতায় পানিসম্পদ মন্ত্রণালয় ১০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করে। গত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত মোট ১০ লাখ ৮৪ হাজার ৬১০টি গাছ রোপণ করা হয়েছে। দেশের সর্বোচ্চ বৃক্ষরোপণের তালিকায় সারাদেশে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বরিশাল জোন, খুলনা জোন এবং চট্টগ্রাম জোন।

পওর বিভাগীয় তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বরগুনা পওর বিভাগ, বাগেরহাট পওর বিভাগ এবং খুলনা পওর বিভাগ-২।  

এর আগে অনুষ্ঠানের সভাপতি সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও বোর্ডের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন। শেষে বিজয়ীদের মধ্যে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকন উদ দৌলা, অতিরিক্ত সচিব মন্টু কুমার বিশ্বাস, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক মো. হাবীবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।