ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পশ্চিম আফ্রিকায় শস্য ফলাবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

ঢাকা: পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশে ধানসহ বিভিন্ন শস্য উৎপাদনে বিনিয়োগের চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। ‘কনট্রাক্ট ফার্মিং’ প্রক্রিয়ায় বাংলাদেশের কৃষকরা সেসব দেশে গিয়ে ফসল ফলাবেন এবং উৎপাদিত ফসলেরঅর্ধেক পাবে বাংলাদেশ ।



বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেসব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস জানান, সংশ্লিষ্ট দেশগুলোও এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

দেশগুলোতে বাংলাদেশি পণ্যের বাজার অনুসন্ধান, জনশক্তি রপ্তানি ও বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখতে ‘ফ্যাক্টস ফাইন্ডিং মিশন’র সফর-পরবর্তী ব্রিফিংয়ে মিজারুল কায়েস বলেন, ‘ঘানা, সেনেগাল, আইভরি কোস্ট ও লাইবেরিয়াকে তাদের বিশাল কৃষিজমিতে ধানসহ বিভিন্ন শস্য উৎপাদনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। উৎপাদিত ফসল বাংলাদেশের সঙ্গে ভাগাভাগি করে নেবে দেশগুলো। ’

তিনি বলেন, ‘আমরা প্রস্তাব দিয়েছি কনট্রাক্ট ফার্মিংয়ের আওতায় তারা আমাদের জমি দেবে। আমরা বিশেষজ্ঞ এবং কৃষক পাঠাবো। বাংলাদেশিরা সেখানে বছরে কয়েকটি ফসল ফলাবে এবং স্থানীয়দের প্রশিক্ষণ দেবে। ’

তিনি জানান, এসব দেশে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, পাটজাত পণ্য, তৈরি পোশাক, সূতা, ফার্মাসিউটিক্যালস, কফি, কোকো, রাবারসহ কৃষিখাতে ব্যাপক বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এসব দেশে বাংলাদেশ প্রচুর পণ্য রপ্তানিও করতে পারে।

মিজারুল কায়েস বলেন, ‘এসব সুবিধা পাওয়ার জন্য সেসব দেশে অনারারি কনস্যুলেট প্রতিষ্ঠাসহ নানা পদপে নেওয়া হচ্ছে। জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। সরকার ও বেসরকারি খাতের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। ’

গত ২৪ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত পররাষ্ট্র সচিবের নেতৃত্বে ফ্যাক্টস ফাইন্ডিং মিশনের প্রতিনিধিদল ঘানা, সেনেগাল, আইভরি কোস্ট ও লাইবেরিয়া সফরকালে দেশগুলোর কৃষি, বাণিজ্য, পররাষ্ট্রমন্ত্রী, ব্যবসায়ী মহলসহ বিভিন্ন স্তরের নেতরাদের সঙ্গে আলোচনা করেন।

ফ্যাক্টস ফাইন্ডিং মিশনের সদস্য ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব নজরুল ইসলাম খান বলেন, উৎপাদিত ফসলের অর্ধেক তারা পাবে বাকি অর্ধেক পাবে বাংলাদেশ। তবে অর্থ স্থানান্তর ও কৃষি যন্ত্রপাতি পরিবহনসহ কিছু সমস্যা আছে। এজন্য আমাদের আইনেও কিছু পরিবর্তন আনতে হবে।
 
ব্রিফিংয়ে প্রতিনিধি দলের সদস্য প্রধানমন্ত্রীর একান্ত সচিব নজরুল ইসলাম খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক রাখাল চন্দ্র বর্মন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আফ্রিকা) ওয়াহিদুর রহমান, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) এমডি মোহাম্মদ আবদুল্লাহ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।