ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিজ্ঞানচর্চার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
বিজ্ঞানচর্চার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে  ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান

ফেনী: ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। দেশের কাঙ্খিত উন্নয়নের জন্য দেশের প্রতিটি নাগরিককে বিজ্ঞান মনষ্ক হতে হবে।

বিজ্ঞানকে দূরে নয় কাছে আনতে হবে।  

বুধবার (২০ জানুয়ারি) ফেনীতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় তিনি আরও বলেন, সারা পৃথিবীতে অস্ত্র আর যুদ্ধের জন্য যে পরিমাণ অর্থ-সম্পদ ব্যয় করা হয়েছে, বিজ্ঞান চর্চার জন্য তার সিকি ভাগও খরচ করা হয়নি। যদি খরচ করা হতো করোনার ভ্যাকসিন তৈরিতে এক বছরের মত সময় লাগতো না।  

তথ্য-প্রযুক্তির সদ্ব্যবহার আসক্তি রোধ’ এই প্রতিপাদ্যে শুরু হয়েছে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২১। শহরের ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল প্রাঙ্গনে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।  

সকালে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।  

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীর সভাপতিত্বে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল-মামুন ও তমালিকা পালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফেনী জেলা পরিষদের প্রধান নির্বাহী আবু দাউদ মো. গোলাম মোস্তফা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক আজগর আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিমল কান্তি পাল, জেলা শিক্ষা অফিসার কাজী সলিমুল্লা ও শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে প্রধান শিক্ষক মো. শফিউল আলম।  

জেলা প্রশাসক জানান, সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু-কিশোর ও তরুণদের মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে একটি ফোর ডি মুভি বাস ও একটি অবজারভেটরি বাস, টেলিস্কোপ ও প্ল্যানেটারিয়ামের সাহায্যে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে।

এছাড়া ভূগর্ভস্থ পানির অপচয় রোধ, কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার ও ইটভাটায় সবুজ প্রযুক্তি এবং খাদ্যে ভেজাল প্রতিরোধে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বিষয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ইভেন্টে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। রয়েছে শিক্ষার্থীদের প্রদর্শিত বিভিন্ন প্রজেক্ট।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এসএইচডি/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।