ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাঘের চামড়াসহ আটক ব্যক্তি কারাগারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
বাঘের চামড়াসহ আটক ব্যক্তি কারাগারে

বাগেরহাট: ক্রেতা সেজে জব্দ করা বাঘের চামড়াসহ আটক চোরা শিকারি গাউস ফকিরকে (৪৫) আদালতে সোপর্দ করেছে বনবিভাগ। আদালত গাউস ফকিরকে কারাগারে পাঠিয়ে উদ্ধারকৃত চামড়াটিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার তত্ত্বাবধায়নে সংরক্ষণের নির্দেশ দেন।

বুধবার (২০ জানুয়ারি) বিকেলে বন আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সমির মল্লিক এ আদেশ দেন।  

এর আগে, দুপুরে র‌্যাব-৮-এর হেড কোয়ার্টার বরিশাল থেকে জব্দকৃত চামড়া ও চোরা শিকারি গাউস ফকিরকে বাগেরহাটের সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় কার্যালয়ে আনা হয়। সেখানে চোরাশিকারি ও চামড়াটিকে সাংবাদিকদের সামনে আনা হয়। এসময় বন বিভাগের কর্মকর্তা, বনরক্ষী ও র‌্যাব-৮ এর সদস্যরা উপস্থিত ছিলেন। বিভিন্ন প্রক্রিয়া ও বন আইনে মামলা দায়ের শেষে চামড়া ও আটক চোরা শিকারিকে আদালতে সোপর্দ করা হবে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ৭টায় উপজেলার রায়েন্দা বাজারস্থ বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকা থেকে বন বিভাগ ও র‌্যাব-৮ এর সদস্যরা যৌথ অভিযান চালিয়ে তাকে আটক করে। এসময় তার কাছ থেকে একটি বাঘের চামড়া উদ্ধার করা হয়। পরে রাতে র‌্যাব-৮-এর হেড কোয়ার্টার বরিশালে নিয়ে যাওয়া হয়। আটক গাউস ফকির শরণখোলা উপজেলার দক্ষিণ সাউথখালী এলাকার মৃত রশীদ ফকিরের ছেলে। তিনি দীর্ঘদিন সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন।

বাঘের চামড়া কোথায় পেলেন, কিভাবে পেলেন এমন প্রশ্নের উত্তরে চোরা শিকারি গাউস ফকির বলেন, শরণখোলা উপজেলার সোনাতলা এলাকার জেলে অহিদুল আমার কাছে দিয়েছিল বিক্রি করতে। আমি অশিক্ষিত গরীব মানুষ, ভুল করে লোভে পড়ে এই চামড়া নিয়েছি। এছাড়া আমি বেশি কিছু জানি না। জব্দ চামড়াটি ৮ ফুট ১ ইঞ্চি লম্বা ও ৩ ফুট ১ ইঞ্চি চওড়া।

>>>শরণখোলায় বাঘের চামড়াসহ এক ব্যক্তি আটক 

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।