ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে করা যাবে আইসিএমএবির সিএমএ কোর্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
রাজশাহীতে করা যাবে আইসিএমএবির সিএমএ কোর্স

রাজশাহী: ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) রাজশাহী শাখা সিএমএ ভবনের উদ্বোধন হয়েছে। এখন থেকে রাজশাহী শহরেই করা যাবে আইসিএমএবির সিএমএ কোর্স।

শুক্রবার (সিএমএ) দুপুরে মহানগরের বনলতা বাণিজ্যিক এলাকায় ফলক উন্মোচন ও ফিতা কেটে ভবনটির উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে ভবনটিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র বলেন, আইসিএমএবি রাজশাহী শাখার উদ্বোধন এখানকার মানুষের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। এখন রাজশাহীতে সিএমএ ডিগ্রি অর্জন করতে পারবেন শিক্ষার্থী ও পেশাজীবীরা। এই ডিগ্রি অর্জনের মাধ্যমে নিজেদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পাবে। এই ডিগ্রি অর্জন করে চাকরির বাজারে তারা সম্মানজনক পদে নিজেদের অধিষ্ঠিত করতে পারবেন।

মেয়র আরও বলেন, রাজশাহীর অধিকাংশ মানুষের চাহিদা চাকরি। দীর্ঘদিনেও এই অঞ্চলে শিল্পায়ন না হওয়ার চাকরি সুযোগ খুব কম। তবে শিল্পায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ইতোমধ্যে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী কয়েক বছরে এসব শিল্পাঞ্চলে বিপুলসংখ্যক মানুষের কর্মসংস্থান হবে। বতর্মানে চাকরি পেতে পেশাগত দক্ষতা অর্জন ও কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএমএবি প্রেসিডেন্ট জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ। বিশেষ অতিথি ছিলেন সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের প্রেসিডেন্ট এ কে এম  দেলোয়ার হোসেন, এফসিএমএ। স্বাগত বক্তব্য দেন আইসিএমএবি অফিসার-ইন-চার্জ প্রফেসর ড. মো. আখতার উদ্দিন এফসিএমএ।

অনুষ্ঠানে জানানো হয়, আইসিএমএবি এর প্রধান উদ্দেশ্য শিল্প ও কারখানার ব্যবস্থাপনার জন্য মেধাবী ও দক্ষ পেশাজীবী গড়ে তোলা। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণের ফলে দিন দিন দেশে নতুন নতুন ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা শুরু হচ্ছে। এসব ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা থেকে শুরু করে আর্থিক হিসাব-নিকাশসহ নানা ধরনের কাজের জন্য প্রয়োজন দক্ষ ও অভিজ্ঞ হিসাবরক্ষক বা ব্যবস্থাপক, যার মধ্যে পেশাগত জ্ঞান থাকা আবশ্যক।

বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে ভালো চাকরি পাওয়া কষ্টকর আর পেলেও পদোন্নতিতে বিড়াম্বনায় পড়তে হয়। এজন্যই প্রাতিষ্ঠানিক শিক্ষা বা ডিগ্রির পাশাপাশি প্রয়োজন পেশাগত ডিগ্রি। বর্তমানে এর চাহিদাও ব্যাপক। এমনই এক ডিগ্রি হচ্ছে সিএমএ বা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং। ব্যবস্থাপনা আর হিসাব শাখায় দক্ষ পেশাজীবী তৈরির লক্ষ্যে সিএমএ ডিগ্রি পড়ানো হচ্ছে। রাজশাহীতে শাখার খোলার মাধ্যমে সিএমএ পড়ার সুযোগ সৃষ্টি হলো।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।