ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

চাঁদা তোলা নয়, কর্মসংস্থানের সুযোগ চায় তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
চাঁদা তোলা নয়, কর্মসংস্থানের সুযোগ চায় তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী

রাজশাহী: দুয়ারে দুয়ারে গিয়ে চাঁদা তোলা কিংবা হাত পেতে জীবিকা চালানো নয়, স্থায়ী কর্মসংস্থানের সুযোগ চায় রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।  

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে রাজশাহী মহানগরের একটি রেস্তোরাঁয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তারা এ দাবি জানান।

এজন্য তারা সরকারের দৃষ্টি আকর্ষণও করেছেন।

দিনের আলো হিজড়া সংঘ এ মতবিনিময় সভার আয়োজন করে। সভায় তৃতীয় লিঙ্গের সদস্যরা তাদের অস্বাভাবিক ও মানবেতর জীবন-যাপন নিয়ে নানা অসুবিধার কথা তুলে ধরেন। এর পাশাপাশি তাদের সুবিধা-অসুবিধার কথা সরকারের কাছে তুলে ধরতে গণমাধ্যামকর্মীদের সহযোগিতাও চান তারা।

বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে বারবার সমাজে অবহেলিত হতে হয়। তাদের কোনো বাসস্থান নেই। তারা পরিবারচ্যুত হওয়ার পর সমাজেও স্থান পাননি। বাধ্য হয়ে হিজড়া গুরুর অধীনে যেতে হয়েছে। আর কর্মসংস্থানেরও কোনো সুযোগ নেই। বেঁচে থাকার তাগিদে তাদের টাকা তোলার জন্য মানুষের দুয়ারে দুয়ারে যেতে হয়। কিন্তু তারা এ কাজ করতে চান না। বরং লেখাপড়া শিখে শিক্ষিত হয়ে কর্মসংস্থানের সুযোগ চান।

বক্তারা আরও বলেন, অনেক সময় তাদের সমাজসেবা থেকে কম্পিউটারসহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ সময়ই সেগুলো তাদের কাজে লাগে না। তাই সরকারের পক্ষ থেকে যেন এমন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়, যা তাদের কাজে লাগবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়রপত্নী ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেণী। তিনি বলেন, রাজশাহীতে প্রতিনিয়ত তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী অনেক অসুবিধার কথা শুনতে পাই। তাদের অসুবিধা যেন না হয় সেজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তাদের আবাসনের ব্যবস্থা যেন দ্রুত হয় সেই ব্যবস্থা করা হবে। তবে তাদের সমস্যার কথা তুলে ধরার উপযুক্ত জায়গা হচ্ছে জাতীয় সংসদ। তাই যদি সংসদ সদস্যরা বারবার তাদের কথা তুলে ধরেন তাহলে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। এ সময় রেণী তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য একটি অফিস নিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। এছাড়া উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম ঐক্য ফাউন্ডেশনের সভাপতি হিসেবে রেণী তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে নিয়ে কাজ করার ঘোষণা দেন।  

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়। লিডারশিপ অ্যান্ড এমপাওয়ারমেন্ট অব ট্রান্সজেন্ডার প্রকল্পের কো-অর্ডিনেটর আফসানা তানজুম ইরানি অনুষ্ঠান পরিচালনা করেন।

সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন। বিশেষ অতিথি ছিলেন- দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টামণ্ডলীর সদস্য হাসান মিল্লাত ও শরীফ সুমন।

এছাড়া মতবিনিময় সভায় অন্যদের মধ্যে জয়িতা পুরস্কারপ্রাপ্ত তৃতীয় লিঙ্গের পলি খাতুন, দিনের আলো হিজড়া সংঘের কোষাধ্যক্ষ জুলি খাতুন, বিটিভির রাজশাহী জেলা প্রতিনিধি আজিজুল ইসলাম, এনটিভির স্টাফ রিপোর্টার শ ম শাজুসহ আরও অনেকেই এ জনগোষ্ঠীর মৌলিক অধিকার নিশ্চিতের দাবি জানিয়ে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।