ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দেশের সব ক্ষেত্রে মাতৃভাষা প্রচলনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২১
দেশের সব ক্ষেত্রে মাতৃভাষা প্রচলনের দাবি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের সব ক্ষেত্রে মাতৃভাষা বাংলা প্রচলনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।  

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত ‘বর্ণমালার মিছিল' শীর্ষক এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, ১৯৫২ সালে যে চেতনাকে ধারণ করে আমাদের পূর্বসূরিরা ভাষা আন্দোলন করেছিলেন, সেই চেতনা থেকে আমরা এখন বহু দূরে সরে এসেছি। ১৯৫২ সালে ভাষা আন্দোলন হয়েছিল আমাদের ওপর চাপিয়ে দেওয়া একটা ভাষার বিরুদ্ধে। স্বাধীনতা পরবর্তী সময়ে এসে আমরা আমাদের আদিবাসী জনগোষ্ঠীর ওপর নানাভাবে বাংলা ভাষা চাপিয়ে দিচ্ছি। আজকে যদি আমরা কোটকাচারি ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দিকে তাকাই, তাহলে দেখবেন সেখানে ইংরেজি ভাষা ব্যবহার করা হচ্ছে। আমাদের মাতৃভাষা ব্যবহারের কোন সুযোগ নেই সেখানে।

বক্তারা আরও বলেন, আমাদের বহুসংস্কৃতির জায়গায় ও আগ্রাসনবাদী সংস্কৃতির জায়গায় ঠেলে দেওয়া হচ্ছে। সংস্কৃতির মৌলিক ধারা থেকে বিচ্যুত করা হচ্ছে। সংস্কৃতি সর্বদা প্রবহমান কিন্তু তারা সে ধারাকে ব্যাহত করে ভারতীয় ও পশ্চিমা সংস্কৃতি ঢুকিয়ে দিচ্ছেন। যে সংস্কৃতিতে বেড়ে উঠছেন আমাদের শিশু, বন্ধু ও স্বজনরা। এর জন্য রাষ্ট্র পরিচালনায় যারা আছেন তারাই দায়ী।

আমরা দাবি জানিয়ে বলতে চাই, দেশের সর্বস্তরে মাতৃভাষা বাংলায় শিক্ষা ব্যবস্থা চালু করা হোক।

এর আগে সংগঠনটি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আমতলা গেট থেকে শুরু হয়ে দোয়েল চত্বর, হাইকোর্ট মোড়, কদম ফোয়ারা ঘুরে প্রেসক্লাবের সামনে এসে মানববন্ধন করে।

এ সময় উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়নের সহ-সভাপতিকে এম মুত্তাকীর, সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, সাধারণ সম্পাদক দীপক শীল, দফতর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন, গাজীপুর জেলা সংসদের সভাপতি দিদারুল ইসলাম শিশির, মানিকগঞ্জ জেলা সংসদের সহকারী সাধারণ সম্পাদক রাসেল সম্পাদক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
এমএমআই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।