ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘আমি যা লিখেছি, ক্রোধ থেকে লিখেছি’

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
‘আমি যা লিখেছি, ক্রোধ থেকে লিখেছি’

রাবি: বিশিষ্ট ইতিহাসবিদ ও সাহিত্যিক অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, আমার ছোট্ট জীবনে কী করতে পেরেছি, জানি না। তবে আমি যা লিখেছি, ক্রোধ থেকে লিখেছি।

আমাদের সময়টি ছিলো ক্রোধের, দ্রোহের, যন্ত্রণার ও প্রেমের। এই কঠিন সময়ে ভালোবাসার বড্ড অভাব হয়। তবে আমি সবার অনেক ভালোবাসা পেয়েছি।

বাংলাদেশের ৫০ বছরপূর্তি উপলক্ষে শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ‘বাংলাভাষার ইতিহাস চর্চা: মুনতাসীর মামুনের বিচিত্র ভুবন’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করেন হেরিটেজ আর্কাইভস ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনী।

মুনতাসীর মামুন বলেন, সম্মাননার জন্য আমি কোনো কাজ করিনি। মরোণোত্তর পুরস্কার ‘তিরস্কার’ স্বরূপ। আমি অনেক ভাগ্যবান, কারণ আমি জীবিত অবস্থায় এমন সম্মাননা পেয়েছি।

তিনি বলেন, আমি আজ গর্বিত। জীবদ্দশায় আমাকে নিয়ে আয়োজন হয়, সেটা আমি দেখে যেতে পারছি। কর্মেই মুক্তি খুঁজেছি, কর্মেই আনন্দ খুঁজেছি, ক্রোধ থেকে লিখেছি।

অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সাজ্জাদ বকুলের সঞ্চালনায় হেরিটেজ আর্কাইভের প্রতিষ্ঠাতা ড. মাহাবুবর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ ইতিহাস সম্মীলনের সাধারণ সম্পাদক চৌধুরী শহীদ কাদের ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক শামসুজ্জামান খান প্রমুখ বক্তব্য দেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী জাকারিয়া, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমানসহ ইতিহাসবিদ, মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।