ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

মশা নিয়ন্ত্রণে ডিএনসিসিতে বিশেষ অভিযান উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
মশা নিয়ন্ত্রণে ডিএনসিসিতে বিশেষ অভিযান উদ্বোধন .

ঢাকা: মশা নিয়ন্ত্রণে নিজেদের আওতাধীন এলাকায় বিশেষ অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সপ্তাহব্যাপী এ অভিযান শুক্রবার ও ২১ ফেব্রুয়ারি বাদে চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

শনিবার (২০ ফেব্রুয়ারি) ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা রাজধানীর গুলশান থেকে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  

অভিযান চলাকালে সর্বত্র মশার কীটনাশক প্রয়োগ করা হবে। এছাড়া মশার প্রজননস্থল ধ্বংস করতে পরিচ্ছন্নতা কার্যক্রম ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। বিভিন্ন ড্রেন ও জলাশয়ে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড নোভালিউরন প্রয়োগ করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে সেলিম রেজা বলেন, মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির মেয়র-কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা নগরবাসীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ। নগর জীবনে স্বস্তি ফিরিয়ে আনার জন্য ডিএনসিসি মেয়র ওয়াদাবদ্ধ। শনিবার থেকে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে একযোগে এ অভিযান পরিচালিত হবে। ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলররা এ অভিযানে নেতৃত্ব দিচ্ছেন।  

তিনি আরও বলেন, যথাযথ পরীক্ষা-নিরীক্ষার পর কার্যকারিতা নিশ্চিত হয়েই মশার কীটনাশক প্রয়োগ করা হয়। খালগুলো মশার প্রজননস্থল। ডিএনসিসির উদ্যোগে খালগুলো পরিষ্কার করা হচ্ছে। ডিএনসিসি মেয়রের একটিই নির্দেশনা, যেকোনো মূল্যে মশা নিয়ন্ত্রণে রাখতে হবে।

অভিযানের প্রথম দিনে মোট ছয় হাজার ৬৯৫টি নালা-নর্দমা, জলাশয়, নির্মাণাধীন ভবন ও অন্য স্থাপনা পরিদর্শন করে ৩০টিতে লার্ভা পাওয়া যায়। মোট চার হাজার ৫৩৯টিতে পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে কীটনাশক প্রয়োগ করা হয়। এছাড়া লার্ভা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৯টি মামলায় দুই লাখ ৩৫ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়েদুর রহমান, ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মফিজুর রহমান, সংরক্ষিত আসনের কাউন্সিলর আমেনা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa