ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিএসসিসি এলাকার সকল নামফলক বাংলায় লিখতে হবে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
ডিএসসিসি এলাকার সকল নামফলক বাংলায় লিখতে হবে: তাপস

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকার সকল নামফলক- চিহ্নফলক বাংলায় লিখতে হবে বলে উল্লেখ করেছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

শনিবার (২১ ফেব্রুয়ারী) প্রথম প্রহরে জাতীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর উপস্থিত গণমাধ্যমের কর্মীদের তিনি এ কথা বলেন।

 

ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বলেন, আজকে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করেছি। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। শ্রদ্ধার সঙ্গে ভাষা দিবস পালন করা হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে এর মধ্যে আমরা একটি গণবিজ্ঞপ্তি জারি করেছি যে, দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সকল সরকারি-বেসরকারি-আধাসরকারি-স্বায়ত্বশাসিত নামফলক-চিহ্নফলক অবশ্যই বাংলায় লিখতে হবে। কোনো ইংরেজি শব্দ বাংলা বর্ণ দিয়ে লেখা যাবেনা।

তিনি আরও বলেন, এই গণবিজ্ঞপ্তি আমরা জারি করেছি, কারণ আজকে আমরা দেখছি, অপসংস্কৃতির আগ্রাসনে বাংলাভাষা তার মর্যাদা এবং সম্মান হারিয়ে ফেলেছে। এই জন্যে আমরা মনে করি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের এলাকার সকল নামফলক এবং চিহ্নফলক বাংলায় হওয়া আবশ্যক এবং সেটা যদি ইংরেজি শব্দ হয় পাশাপাশি সেটা ইংরেজি বর্ণ দ্বারা লেখা যেতে পারে।

এসময় ডিএসসিসি মেয়রের সঙ্গে সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৩১৫ ঘণ্টা, ফেব্রিয়ারি ২১, ২০২১
আরকেআর/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।