ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে

রাজশাহী: তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাজশাহী পুলিশ লাইনসে আয়োজিত এক পরামর্শক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন আরএমপি কমিশনার।

 

রাজশাহী পুলিশ লাইনস কনফারেন্স রুমে ‌‘আপনাদের সহযোগিতাই আমাদের পাথেয়’ শীর্ষক দিনব্যাপী এ পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী নিয়ে দেশে কর্মরত বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি ‘বন্ধু’  ইউএসএইডের সহযোগিতার এ সভার আয়োজন করা হয়।

আরএমপি কমিশনার বলেন, ‘তৃতীয় লিঙ্গের মানুষ আমাদের দেশ, রাষ্ট্র, সমাজ ও পরিবারেই অংশ। সৃষ্টিকর্তার ইচ্ছাতেই তারা এমন ভিন্ন অবয়ব পেয়েছেন। কিন্তু হিজড়া হওয়ার জন্য আমরা তাকেই দায়ী করছি। আর লোকলজ্জার ভয়ে পরিবারচ্যুত করছি। সমাজ থেকে বেড় করে দিচ্ছি। যা মোটেই কাম্য হতে পারে না।

সবারই বাঁচার অধিকার আছে। দেশের নাগরিক হিসেবে তারও মৌলিক অধিকার আছে। কিন্তু সবকিছু থেকে বঞ্চিত হওয়ার কারণে তারা বেঁচে থাকার জন্য একজন গুরুর অধীনে যাচ্ছে। সেখানে তাদের গুরুদের চাঁদা তুলে এনে দিতে হয়। না দিলে সেখানেও তাদের করুণ নির্যাতনের শিকার হতে হয়।

এজন্য তারা চাঁদাবাজিকে পেশা হিসেবে নিয়েছে। যার শিকার হয়ে সাধারণ মানুষ তাদের নেতিবাচক দৃষ্টিতে দেখছেন। তবে তাদের চাঁদাবাজির এ আদিপেশা থেকে ফিরিয়ে আনতে হবে। আর আমাদের তাদের প্রতি দৃষ্টিভঙ্গী পাল্টাতে হবে। তাদের প্রতি আরও সংবেদনশীল হতে হবে।

সভায় পুলিশ কমিশনার দেশের আর্থসামাজিক উন্নয়নে এ জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণে সবার প্রতি আহ্বান জানান। এছাড়া সরকারি-বেসরকারি উন্নয়ন কর্মকাণ্ডে, সামাজিক কর্মকাণ্ডে সবার অংশগ্রহণে লিঙ্গভিত্তিক বৈষম্য দূরীকরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ারও বিশেষ আহ্বান জানান।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মেট্রোপলিটন পলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস। মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বন্ধুর পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি ব্যবস্থাপক মো. মশিউর রহমান।

আইনগত বিভিন্ন দিক তুলে ধরেন বন্ধুর লিগ্যাল সাপোর্ট অ্যান্ড সিকিউরিটি সহকারী ব্যবস্থাপক তানভীর ইসলাম। অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন- ইউএসএইড এর অফিস অব ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস পরিচালক রেনডল বি অলসন। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন- বন্ধুর ফেলো বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন ও কোষাধ্যক্ষ জুলি খাতুন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।