ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

তৃতীয় লিঙ্গের দু’জনকে চাকরি দিলেন রাজশাহী জেলা প্রশাসক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
তৃতীয় লিঙ্গের দু’জনকে চাকরি দিলেন রাজশাহী জেলা প্রশাসক

রাজশাহী: এক সভা চলাকালে তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীর জীবন-যাপনের করুন বাস্তবতার চিত্র তুলে ধরার পর তাৎক্ষণিকভাবে দু’জনের চাকরির ব্যবস্থা করলেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।  

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই সভার আয়োজন করে দিনের আলো হিজড়া সংঘ।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল জলিল বলেন, রাজশাহীতে প্রকৃত তৃতীয় লিঙ্গ শনাক্ত করে পর্যায়ক্রমে যোগ্যতানুসারে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। তৃতীয় লিঙ্গ নামধারীদের চাঁদাবাজি বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া তৃতীয় লিঙ্গ গুরুদের তালিকা তৈরি করে তাদের সঙ্গে আলোচনা করা হবে। কারণ কেউই আইনের ঊর্ধ্বে নয়। কেউ বিশৃঙ্খলা করলে প্রচলিত আইনে তার বিচার হবে।

জেলা প্রশাসক বলেন, কোনো জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হলে প্রথমে তার শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন। সেজন্য তিনি এ জনগোষ্ঠীর সদস্যদের লেখাপড়া করানোর জন্য আলাদা শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা প্রয়োজন বলে উল্লেখ করেন। এ সময় তিনি সভার মধ্য থেকেই তৃতীয় লিঙ্গের দু’জনকে চাকরির ব্যবস্থা করে দেন। এরমধ্যে (মাস্টার রোলে) একজন কম্পিউটার অপারেটর ও আরেকজন অফিস সহায়ক। তারা আগামী ১ মার্চ থেকে চাকরিতে যোগদান করবেন বলেও তাৎক্ষণিক ঘোষণা দেন তিনি।

চাকরি প্রাপ্তদের যতদিন পর্যন্ত সরকারিভাবে স্থায়ী নিয়োগ দিতে না পারবেন ততদিন পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয় থেকে মাসিক একটি সম্মানী ভাতা দেওয়ার ঘোষণা দেন তিনি। এছাড়া পুলিশ বিভাগ ও অন্যান্য প্রশাসনে তাদের চাকরি দেওয়ার জন্য অনুরোধ করেন জেলা প্রশাসক।

আব্দুল জলিল বলেন, রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগণের বাসস্থানের জন্য কাশিয়াডাঙ্গায় এক একর জমি অধিগ্রহণ করে বাসস্থান ও টেনিং সেন্টার করার জন্য সরকারের কাছে প্রকল্প পেশ করা হয়েছে। পাস হয়ে এলে দ্রুত কাজ শুরু করা হবে। সেসঙ্গে উপজেলা পর্যায়ে সরকারের আশ্রয়ন প্রকল্পে কেউ যেতে চাইলে প্রতিটি উপজেলায় দু’জনকে দু’টি ঘর দেওয়া হবে।

জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে দিনের আলো হিজড়া সংঘ এ সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামারুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম, সহকারী কমিশনার সানিয়া বিনতে আফজল, তানিয়া আক্তার লুবনা ও মুমতাহিনা কবীর, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী, আপস-এর নির্বাহী পরিচালক আবুল বাশার পল্টু ও জাতীয় মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায় ও প্রকল্প সমন্বয়কারী আফসানা তানজুম ইরানী।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।