ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুজিববর্ষ উপলক্ষে মিশিগানে পাঁচদিনের কনস্যুলার সার্ভিস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
মুজিববর্ষ উপলক্ষে মিশিগানে পাঁচদিনের কনস্যুলার সার্ভিস

হবিগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মিশিগানে পাঁচ দিনব্যাপী কনস্যুলার সার্ভিস দেওয়া হয়েছে।  

গত ২৬ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এই কনস্যুলার সার্ভিসে মোট ২ হাজার ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন সেবা দেয়।

এর মধ্যে ছিল পাসপোর্ট নবায়ন, পাওয়ার অব অ্যাটর্নি, দৈত নাগরিকত্ব, নো ভিসা রিকুয়ার্ড ইত্যাদি।

বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি আশফাকুল নোমানের নেতৃত্বে দূতাবাসের কয়েকজন কর্মকর্তা এ সেবা দেয়। অন্যান্য কর্মকর্তারা হলেন- আব্দুল্লাহ আল মামুন, লুৎফুর রহমান এবং মঞ্জুর এলাহী। মিশিগানের এমট্রানিক এলাকায় এই কনস্যুলার সার্ভিস দেওয়া হয়।

এদিকে, বিভিন্ন সেবা নিতে আগত বাংলাদেশিরা মিশিগানে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী কনস্যুলার শাখা খোলার জন্য সরকারের প্রতি আবারো দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের পরে মিশিগানে সর্বাধিক বাংলাদেশিদের বসবাস। এর মধ্যে বৃহত্তর সিলেটের সংখ্যা সবচেয়ে বেশি। এজন্য বর্তমান পররাষ্ট্রমন্ত্রী সিলেটের কৃতি সন্তান আব্দুল মোনেম চৌধুরীর বিশেষ দৃষ্টি অকর্ষণ করা হয়।

অন্যদিকে, ফার্স্ট সেক্রেটারি আশফাকুল নোমান বাংলানিউজকে জানান, যুক্তরাষ্ট্রের যে সমস্ত স্টেটে বাংলাদেশিদের বসবাস সেখানে তারা বছরে একবার ভ্রাম্যমাণ কনস্যুলার সার্ভিস দিয়ে থাকেন। মিশিগানে যেহেতু অধিক সংখ্যক বাংলাদেশি রয়েছে সেজন্য বছরে দুইবার এখানে কনস্যুলার সার্ভিস দেওয়া হয়। কনস্যুলার সার্ভিসের শেষ দিনে সাংবাদিক শামীম আহছান এই কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় আশফাকুল নোমান তাকে স্বাগত জানান।  

আশফাকুল নোমান হবিগঞ্জের মাধবপুর উপজেলার মনতলা নিবাসী। তিনি গত চার বছর ধরে বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।