ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুরের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের জয়েন্ট স্টাডের কাজ সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
রূপপুরের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের জয়েন্ট স্টাডের কাজ সম্পন্ন

ঢাকা: রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের মুল জয়েন্ট স্টাডের কাজ শেষ করেছে।

থ্রেডেড গর্তের বোরিং রিয়াক্টর প্রেসার ভেসেলের মুল জয়েন্টকে উপরে ইউনিট কভার থেকে সিল ও সুরক্ষার কাজ করে, যা পুরো পারমানবিক বিদ্যুতের নিরাপদ উৎপাদনের জন্যে অত্যন্ত গুরুত্বপুর্ণ।

বিশেষজ্ঞগণ ১০ দিনে ১৭০ মিমি ব্যাসের ৫৪টি গর্ত নির্ভুলভাবে তৈরি করেন। রাশিয়ার জেএসসি এইএম টেকনোলজির ভল্গোদনস্ক শাখা (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা- এটোমএনার্গোম্যাস) এই কাজ সস্পন্ন করে।

শুক্রবার (৫ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় শক্তি করপোরেশন-রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কাজ শেষে বিশেষজ্ঞগণ থ্রেডেড অংশটিকে নিখুত আয়নার মতো অবস্থায় নিয়ে আসেন। মান নিয়ন্ত্রণ বিভাগ থ্রেডেড কোটিং এবং মান সম্পন্ন কাজের বিষয়কে পরিক্ষা করে দেখেন। হাইড্রলিক টেস্টের সময়, দুই মিটার স্টাড গুলোকে স্ক্রুর সাহায্যে থ্রেডেড গর্তে এবং  ৫০ কিলোগ্রাম নাট শক্ত ভাবে লাগানো হবে। মুল জয়েন্টের থ্রেডগুলো রিয়াক্টরকে সম্পূর্ণভাবে সিল করে ।

এই রিয়াক্টরটি মানের দিক থেকে একটি প্রথম শ্রেণির যন্ত্র। এটি লম্বা সিলিন্ডার আকৃতির যন্ত্র। রিয়াক্টরের ভেসেলের অভ্যন্তরে কোর ও ইন্টার্নাল যন্ত্র থাকে। ড্রাইভ মেকানিজমের সাহায্যে রিয়াক্টরটি কভার দ্বারা সম্পূর্ণ অভেদ্যভাবে আটকানো থাকে এবং সেন্সরগুলির আউটপুট তারের সাহায্যে রিয়াক্টরের নিয়ন্ত্রণ, নিরাপত্তা ও পর্যবেক্ষণ করা হয়। একটি রিয়াক্টর ও চারটি স্টীম জেনারেটরসহ মূল যন্ত্রাংশের একটি সম্পুর্ণ সেট ২০২০ সালে বাংলাদেশে পাঠানো হয়।

রাশিয়ান প্রকল্প অনুসারে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। এর নকশা ও বাস্তবায়ন করছে রোসাটম রাষ্ট্রীয় করপোরেশনের প্রকৌশল বিভাগ। এই কেন্দ্রে মোট দুইটি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ রিয়াক্টর থাকছে, যার কর্মক্ষমতা থাকে ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায়।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
এসকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।