ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যায্যমূল্য পেতে মেহেরপুরে তামাক চাষিদের অনশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
ন্যায্যমূল্য পেতে মেহেরপুরে তামাক চাষিদের অনশন ন্যায্যমূল্য পেতে মেহেরপুরে তামাক চাষিদের অনশন।

মেহেরপুর: বিদেশি কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষিদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে মেহেরপুর প্রেসক্লাবের সামনে অনশন কর্মসূচী পালন করেছেন জেলার তামাক চাষীরা।  

মঙ্গলবার (৯ মার্চ) সকাল ১০ টায় দেশীয় তামাক চাষি কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী করে তারা।

অনশনে অংশ নেওয়া তামাক চাষিরা জানান, আগে ২৫-৩০টি দেশীয় কোম্পানি তাদের কাছ থেকে তামাক কিনতো। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশি কোম্পানির আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানি পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশি কোম্পানিগুলো ইচ্ছে মত দামে তামাক কিনছে। ফলে বিদেশি কোম্পানির সিগারেট বাজারে বহুগুণে বৃদ্ধি পেযেছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাক চাষিরা।

তারা আরও বলেন, দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছেন। কারখানা বন্ধ হওয়ায় চাষিরা তামাক বিক্রি করতে পারছেন না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে তামাক চাষিরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।

অনশনের নেতৃত্ব দেন সংগঠনটির আহ্বায়ক আলমগীর হােসন। বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক এনামুল হক, সদস্য ফজলুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৩০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
ডিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।