ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় আনতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
‘তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় আনতে হবে’

রাজশাহী: রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক বলেছেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর (হিজড়া) সদস্যদের আমি আপনজন বলে মনে করি। এ জনগোষ্ঠীকে অবজ্ঞা করলে সমাজ এগুবে না।

তারা সমাজের একটি অংশ। তাদের সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে রাজশাহী মহানগরের সীমান্তে অবকাশ রেস্টুরেন্টে আয়োজিত ‘লিডারশিপ অ্যান্ড এমপাওয়ারমেন্ট অব ট্রান্সজেন্ডার’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজশাহীর দিনের আলো হিজড়া সংঘ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্যদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে।

পুলিশ কমিশনার বলেন, সব মানুষের সমাজের মর্যাদা লাভের অধিকার রয়েছে। মানুষ হিসেবে সব মানুষের মর্যাদা রক্ষা করতে হবে। ভালোবাসা দিয়ে ভালোবাসা অর্জন করতে হবে। কিন্তু সমাজে বিশৃঙ্খলতা সৃষ্টি করে সমাজের প্রতি আপনাদের দায়বদ্ধতা পাশ কাটিয়ে যাবার কোনো সুযোগ নেই। আপনারা বিশৃঙ্খলতা পাশ কাঠিয়ে জ্ঞানের মাধ্যমে আলোর মানুষ হতে পারবেন।

তিনি বলেন, আগে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর কল্যাণের বিষয়ে কেউ চিন্তা করতো না। কিন্তু এখন রাষ্ট্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ পুলিশ আপনাদের সুযোগ-সুবিধা নিয়ে চিন্তা করে। আপনাদের মেধা, মননশীলতা, বিচক্ষণতা ও জ্ঞানের অভাব নেই। একে কাজে লাগাতে হবে। জ্ঞানকে কাজে লাগাতে হলে আপনাদের শিক্ষিত হতে হবে। ইচ্ছা শক্তি দিয়ে নিজেকে জাগ্রত করতে হবে।

পুলিশ কমিশনার বলেন, আপনারা সমাজে বিশৃঙ্খলতা সৃষ্টি করবেন না। মানুষের সঙ্গে এমন কোনো আচরণ করবেন না যেন মানুষ আপনাকে দেখে বিরক্ত হয়। আমি আপনাদের অনুরোধ করছি, এসব পরিহার করুন। মানুষের সঙ্গে মানুষের মতো আচরণ করবেন। আপনাদের জীবনমানের কীভাবে উন্নয়ন করা যায়-আসুন আমরা একসঙ্গে বসে এ নিয়ে আলোচনা করি। আপনারা কেন রাস্তায় ভিক্ষা করবেন? আপনারা উদ্যোক্তা, ব্যবসায়ী ও চাকরিজীবীসহ বিভিন্ন মর্যাদা সম্পন্ন কাজ করবেন। উন্নত বিশ্বের স্বপ্নের সঙ্গে আপনাদের তাল মিলিয়ে চলতে হবে। অন্যথায় আপনি পিছিয়ে যাবেন।

অনুষ্ঠানে দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সমস্যাগুলো দীর্ঘদিন ধরে চলে আসছে। একদিনে এর সমাধান সম্ভব নয়। কর্মসংস্থানের সুযোগ নেই বলেই বেঁচে থাকার তাগিদে মানুষের কাছে টাকা চাইতে হয়। আমরা এ কাজ করতে চাই না। আমাদের জন্য যদি কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় তাহলে এ সমস্যাগুলো অনেক কমে আসবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার সাজিদ হোসেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস, সহকারী পুলিশ কমিশনার (বোয়ালিয়া) ফারজিনা নাসরিন, দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ও দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।