ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

খুলে নেওয়া হলো দৃষ্টিনন্দন ‘প্রজাপতি’ সড়কবাতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
খুলে নেওয়া হলো দৃষ্টিনন্দন ‘প্রজাপতি’ সড়কবাতি

রাজশাহী: উদ্বোধনের মাত্র দেড় মাসের মাথায় ধুলিঝড়ে রাজশাহীর দৃষ্টিনন্দন ‘প্রজাপতি’ সড়কবাতির কিছু খুঁটি উপড়ে যায়। আর কিছু হেলে পড়ে।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ ঝাড়েন। এর টেকসই স্থাপত্য নিয়েও প্রশ্ন তোলেন। তবে এসব মন্তব্য উড়িয়ে দেন প্রজাপতি বাতি স্থাপন প্রকল্পের ঠিকাদার।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগে এমন কিছু ঘটতেই পারে। ঝড়ে টিউবওয়েল পর্যন্ত উড়ে যায়। আর এ তো সড়কবাতির খুঁটি! যদিও সমালোচনার মুখে শেষ পর্যন্ত প্রজাপতি বাতিগুলো খুলে সরিয়ে নিলেন সেই ঠিকাদার।

মেরামতের পর শিগগিরই ঠেকসই করে সেগুলো আবারও স্থাপন করা হবে। দু’দিন থেকে বাতিগুলো খোলার কাজ চলছিল। গত বুধবার (৭ এপ্রিল) থেকে প্রজাপতি সড়কবাতির খুঁটিগুলো খোলার কাজ শুরু হয়। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে সবগুলো বাতি খুলে ক্রেনের সাহায্যে সেখান থেকে সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়।

বর্তমানে রাজশাহী মহানগরের বিলশিমলা থেকে কাশিয়াডাঙ্গা পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়ক বিভাজন আবারও ফাঁকা হয়ে গেছে। গত ১১ ফেব্রুয়ারি রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সড়কবাতিগুলোর উদ্বোধন করেন। এর দেড় মাসের মাথায় ৪ এপ্রিল মৌসুমের প্রথম ঝড়ে অন্তত ৮৫টি সড়কবাতির খুঁটি হেলে পড়ে। এর মধ্যে অন্তত ৪০টি সড়ক বিভাজনের ভেতরেই উপড়ে পড়ে। কোনো কোনোটি আবার আছড়ে পড়ে সড়কে। সড়ক বিভাজনের মধ্যে কংক্রিটের ঢালাইয়ের উপর মোট ১৭৪টি খুঁটি বসানো হয়েছিল। প্রতিটিতে দু’টি করে এলইডি বাতি ছিল।

অভিযোগ উঠেছে, কংক্রিটের যে ঢালাইয়ের উপর সড়কবাতির খুঁটিগুলো বসানো হয়েছিল তা সিডিউল অনুযায়ী হয়নি। খুবই ছোট সেই কংক্রিটের ঢালাইটি সামান্য একটুই মাটিতে পুঁতেছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। আর নিচের বেলে মাটিতে সেই কংক্রিটের ঢালাইটি কম করে পোঁতায় সামান্য ঝড়েই সেটি গোড়া থেকেই উপড়ে যায়।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে এ অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন সড়কবাতিগুলো বসানোর কাজ পেয়েছিল ‘হ্যারো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন’ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। শর্ত অনুযায়ী এক বছরের মধ্যে কোনো ক্ষতি হলে তা নিজ খরচে ঠিক করে দেওয়ার কথা ছিল ঠিকাদারি প্রতিষ্ঠানের। যেহেতু স্থাপন ত্রুটির কারণে এ ধরনের দুর্ঘটনা ঘটেছে, তাই ঠিকাদারি প্রতিষ্ঠানকেই আবার সবকিছু নতুন করে বসাতে বলা হয়েছে। তাই শর্ত অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠান বর্তমানে কাজটি শুরু করেছে।

এদিকে ঘটনার পরদিন ৫ এপ্রিল রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন খুঁটিগুলো পরিদর্শনে যান। এ সময় তিনি খুঁটিগুলোর সবই তুলে নেওয়ার নির্দেশ দেন। এরপর কংক্রিটের ঢালাইটি বেশি করে পোঁতার পর তার উপরে আবারও খুঁটিগুলো স্থাপনের নির্দেশনা দেন।

সিটি মেয়রের সে নির্দেশনা অনুযায়ী ৭ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত প্রজাপতি সড়কবাতির খুঁটিগুলো কংক্রিটের কাঠামো থেকে খুলে সরিয়ে নেওয়া হয়। দু’টি ক্রেনের সাহায্যে খুঁটিগুলো খুলে ফেলেন শ্রমিকরা। এগুলো খুলে সিটিহাট এলাকার একটি গুদামে নিয়ে যাওয়া হয়েছে। এখন কংক্রিটের কাঠামোটি তোলা হবে। তারপর সেটি আরও একটু বেশি করে মাটির নিচে পোঁতা হবে। এরপর সড়কবাতির খুঁটিগুলো এনে কংক্রিটের কাঠামোর উপর আবারও স্থাপন করার কথা জানিয়েছেন ঠিকাদার।

‘হ্যারো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন’ নামে ঠিকাদারি ওই প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী আশরাফুল হুদা টিটো জানান, শর্ত অনুযায়ী তারা এটি করে দিচ্ছেন। বর্তমানে সড়ক বাতিগুলো খুলে নেওয়া হয়েছে। এরপর কংক্রিটের ঢালাই করা কাঠামোটি বেশি করে পুঁতে আবারও এ প্রজাপতি সড়ক বাতিগুলো পুনঃস্থাপন করা হবে।

তিনি আরও বলেন, প্রজাপতি সড়কবাতির নিচের অংশটি দৃষ্টিনন্দন। কিন্তু সেই নিচের অংশটি আইল্যান্ডে ঢাকা পড়ছিল। উপরে প্রজাপতির মতো অংশটিও নিচু হয়ে যাচ্ছিল। সে কারণে কংক্রিটের ঢালাই করা কাঠামোটি কম করে পোঁতা হয়েছিল। এখন সিটি মেয়র আবারও নতুন করে কাঠামোটি তুলে আরও বেশি করে মাটির নিচে দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেই অনুযায়ী কাজ শুরু হয়েছে। কাজটি দ্রুত সময়ের মধ্যে শেষ করে সড়কবাতিগুলো পুনঃস্থাপন করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে রাজশাহীর বিলশিমলা থেকে কাশিয়াডাঙ্গা পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কের বিভাজনের উপর এ প্রজাপতি সড়কবাতি স্থাপন করেছিল রাসিক। এরপর পর থেকেই দিনে ও রাতে মহানগরবাসীর অন্যতম বিনোদন ও পর্যটন স্পটে পরিণত হয়েছিল এ এলাকা।

এর আগে হ্যারো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন রাসিকের ১৬টি হাইমাস্ট লাইট বসানোর কাজ করে। ৯ কোটি ৭ লাখ ৭৭ হাজার ৭৭৭ টাকা ব্যয়ে শহরের ১৬টি গুরুত্বপূর্ণ স্থানে হাইমাস্ট লাইট বসানো হয়। ওই কাজেও ছয় কোটি টাকা দুর্নীতির অভিযোগ উঠে। বর্তমানে দুদক তার অনুসন্ধান করছে। আর এরইমধ্যে ৫ কোটি ২২ লাখ টাকার প্রজাপতি সড়কবাতি বসানোর কাজ পায় এ ঠিকাদারি প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।