ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনার করোনা হাসপাতালে ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, জুন ৭, ২০২১
খুলনার করোনা হাসপাতালে ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী

খুলনা: খুলনার করোনা হাসপাতাল করোনা রোগীতে ভরে গেছে। হাসপাতালে বেশ কিছুদিন ধরে ভিড় বাড়লেও গত কয়েকদিনে রোগীর চাপ তীব্র হয়েছে।

করোনা রোগীদের জন্য নির্ধারিত শয্যার শতভাগ রোগীতে ভরপুর হওয়ার পরও প্রতিনিয়ত আসছে রোগী। যে কারণে ১০০ শয্যার হাসপাতালে বর্তমানে রোগীর সংখ্যা ১২৫। হাসপাতালে ভর্তি হতে এসে শয্যা খালি না থাকায় অনেকেই ফিরে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রোববার (০৬ জুন) হাসপাতালের আইসিইউ, এইচডিইউসহ ১০০ শয্যার হাসপাতালে বর্তমানে রোগীর সংখ্যা ১২৫। প্রতিনিয়ত জেলার বিভিন্ন স্থান থেকে করোনায় আক্রান্তরা ভিড় করছেন এখানে। বিশেষ করে আইসিইউর সেবা পেতে। তবে ডেডিকেটেড এই হাসপাতালে এখনো চালু করা যায়নি নিরবচ্ছিন্ন অক্সিজেন। আর জনবল সংকট প্রকট হওয়ায় রোগীদের কাঙ্ক্ষিত সেবা না পাওয়ার অভিযোগও রয়েছে।

হাসপাতালের চিকিৎসকরা বলছেন, করোনা ডেডিকেটেড হাসপাতালটিকে ১০ থেকে ১০০ শয্যায় উন্নীত করা হলেও নিরবচ্ছিন্ন অক্সিজেন সংকট এখনো দূরীভূত করা যায়নি। ফলে রোগীদের পূর্ণ সেবা দেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা থাকছেই।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুহাস রঞ্জন হালদার জানান, খুলনা করোনা হাসপাতালে বর্তমানে ১২৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে রেডজোনে ৯৫ জন রোগী এবং ইয়োলোজোনে ৩০ জন রোগী ভর্তি রয়েছে। গত ২৪ ঘন্টায় রোগী ভর্তি হয়েছেন ৪৭ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৪ জন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্ত হয়ে ৫ জন এবং একজন উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন।

খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. মেহেদী নেওয়াজ বলেন, খুলনায় করোনা হাসপাতাল হওয়ার পর একসঙ্গে ১২৫ জন রোগী ভর্তি এই প্রথম। এর আগে ১০০ রোগীর কাছাকাছি ভর্তি হয়েছে। তবে এবার যে পরিমাণ রোগী ভর্তি হচ্ছে তা আগে কখনও হয়নি। এত রোগীর চাপ সামলাতে সমস্যায় পড়তে হচ্ছে।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, খুলনা বিভাগের জেলাভিত্তিক হিসাবে এ পর্যন্ত সর্বোচ্চ ১০ হাজার ৬৬৯ রোগী শনাক্ত হয়েছেন খুলনা জেলায়। এর মধ্যে খুলনা শহরেই শনাক্ত হয়েছেন ৮ হাজার ৬৮৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে খুলনা জেলায় রয়েছেন ৭৬ জন (মহানগরীতে ৫৩ জন)।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, জুন ০৭, ২০২১
এমআরএম/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।