ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু ঢাকা আন্তর্জাতিক বিতর্ক উৎসব শুরু

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ৭, ২০২১
বঙ্গবন্ধু ঢাকা আন্তর্জাতিক বিতর্ক উৎসব শুরু

ঢাকা: বিভিন্ন প্রতিকূলতা অতিক্রম করে সামাজিক-অর্থনৈতিক নানা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সেই সুবাদে যুব উন্নয়নেও রয়েছে বিশেষ অর্জন।

অর্জিত সেই বাস্তবতায় রাজধানী ঢাকা পেয়েছে ২০২০ সালের ওআইসির যুব রাজধানীর স্বীকৃতি।

এমন অবস্থায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কারণে বাঙালি জাতির ইতিহাসে ২০২০ ও ২০২১ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ। এ সন্ধিক্ষণে বাংলাদেশের রাজধানী ঢাকাকে ওআইসি যুব রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের গুরুত্ব ও তাৎপর্যকে বহুগুণ বৃদ্ধি করেছে’ বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সোমবার (৭ জুন) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যৌথ পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ‘ওআইসি ইয়ুথ বঙ্গবন্ধু ঢাকা আন্তর্জাতিক বিতর্ক উৎসব ২০২১’ উদ্বোধন ও মিডিয়া ব্রিফিংয়ে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে সারা বিশ্বের যুবকরা আমাদের সঙ্গে একটি আনন্দঘন বিতর্ক অধিবেশন উপস্থাপন করতে সক্ষম হবে। বিশ্বের বিভিন্ন স্থান থেকে আগত বুদ্ধিদীপ্ত তরুণদের এই প্ল্যাটফর্মে নিয়ে আসার মাধ্যমে একে অপরের সংস্কৃতি ও শিক্ষা ভাগ করে নেওয়ার সুযোগ পাবে বলে আমরা মনে করি।

অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে আইসিওয়াইএফের প্রেসিডেন্ট তাহা আয়হান রায়হান বলেন, এই মেগা ইভেন্টের মাধ্যমে বিশ্বের তরুণরা অনুপ্রেরণা খুঁজে পাবে এবং ওআইসিভুক্ত দেশগুলোর বিতার্কিকদের একটি নেটওয়ার্ক তৈরি হবে।

এসময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

বুদ্ধিদীপ্ত ও মননশীল তরুণ প্রজন্ম গড়ে তোলার আকাঙ্ক্ষায় অনুষ্ঠিত হচ্ছে এই আয়োজন। এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং আমেরিকা-ইউরোপের সঙ্গে বাংলাদেশের বিতার্কিকসহ পাঁচটি অঞ্চলের প্রতিযোগিরা যুক্ত হচ্ছেন এ প্রতিযোগিতায়। আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। জাতীয় প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে ৩২টি দল অংশ নেবে। আঞ্চলিক পর্বে অংশ নেবে ১৬টি দল। আন্তর্জাতিক পর্যায় থেকে কয়েকটি ধাপ পেরিয়ে চারটি দল আন্তর্জাতিক পর্বে অংশ নেবে। চূড়ান্ত পর্বে চারটি অঞ্চলের প্রত্যেকটি থেকে শীর্ষক চারটি দলের সঙ্গে বাংলাদেশের আটটি দলসহ মোট ২৪টি দল অংশ নেবে।

পয়েন্ট তালিকা অনুসারে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ের শীর্ষ চারটি দলের মধ্যে চ্যাম্পিয়ন, প্রথম রানার আপ এবং দ্বিতীয় রানার আপকে পুরস্কার দেওয়া হবে।

আগামী ১৪ জুন পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশ নিতে  নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে হবে www.dhaka.oicyouthcapital.com/debate-competition লিংকে গিয়ে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুন ০৭, ২০২১
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।