ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব নিয়ে সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুন ৯, ২০২১
খুলনায় চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব নিয়ে সেমিনার খুলনায় চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব নিয়ে সেমিনার

খুলনা: বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল খুলনা আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে ‘ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৯ জুন) দুপুরে খুলনা বিসিসির কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সদস্য মো. রেজাউল করিম।

প্রধান অতিথি বলেন, তথ্যপ্রযুক্তির অভূতপূর্ব বিকাশের মাধ্যমে যোগাযোগ খাতে যুগান্তকারী পরিবর্তন এসেছে। এটাকে এখন চতুর্থ শিল্প বিপ্লব বলা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশের সূচনা ২০০৯ সালে বর্তমান সরকারের হাতে। অধিকাংশ ক্ষেত্রে এখন ডিজিটাল সিস্টেমের প্রচলন মানব সম্পদ উন্নয়নে বড় ভূমিকা রাখছে।  

তিনি বলেন, দ্রুত পরিবর্তনশীল বিশ্বে যোগ্যতার সঙ্গে টিকে থাকতে হলে দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে সর্বস্তরে কারিগরী শিক্ষার সম্প্রসারণ জরুরি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিসির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির। এতে বলা হয় বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পাচ্ছে জনগণ। যার ফলে পাবলিক সার্ভিস ডেলিভারিতে উচ্চগতির নেটওয়ার্ক, কৃত্রিম বুদ্ধিমত্তা, উদীয়মান বিভিন্ন প্রযুক্তির সংমিশ্রণে শিল্পোন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণের মাধ্যমে জিডিপিতে এর প্রভাব পড়েছে। ২০১৯-২০ সালে দেশের জিডিপির প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ২৪।

অনুষ্ঠানে অনলাইনে বিশেষ অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত জানান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল খুলনা আঞ্চলিক কার্যালয়ের ম্যানেজার (নেটওয়ার্ক অপারেশন) প্রকৌশলী শেখ মফিজুর রহমান। মুখ্য আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. রামেশ্বর দেবনাথ।

সেমিনারে খুলনার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জুন ০৯, ২০২১
এমআরএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।