ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ঢামেকে ঝুঁকিপূর্ণ ভবনে হাসপাতালের পুলিশ ক্যাম্প

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুন ১৩, ২০২১
ঢামেকে ঝুঁকিপূর্ণ ভবনে হাসপাতালের পুলিশ ক্যাম্প ঢামেকে ঝুঁকিপূর্ণ ভবনে হাসপাতালের পুলিশ ক্যাম্প। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ঝুঁকিপূর্ণ ভবনে ঝুঁকি নিয়েই দায়িত্ব পালন করছেন পুলিশ ও আনসার সদস্যরা। ঢাকা মেডিক্যাল কলেজ গণপূর্ত বিভাগ এই ভবনটি অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।

সেই ভবনটি কয়েক বছর আগে থেকে হাসপাতালের পুলিশ ক্যাম্প।

হাসপাতালের এক নম্বর গেট দিয়ে প্রবেশ করলেই হাতের ডান দিকে এক তলা পুলিশ ক্যাম্পের ভবনের বেহালদশা। সিলিং থেকে ঢালাই খসে খসে পড়ছে। ঝুঁকি নিয়েই সেখানে একজন ইন্সপেক্টরসহ আনসার পুলিশ মিলে মোট ১০ জন থাকছেন।

রোববার (১৩ জুন) দুপুরে কথা হয় হাসপাতালের পুলিশ ক্যাম্প ইনচার্জ ইন্সপেক্টর বাচ্চু মিয়ার সঙ্গে। তিনি জানান, এখানে তিনিসহ পুলিশ আনসার মিলে মোট ১০ জন পুরো হাসপাতলে আইন শৃঙ্খলার বিষয়টি দেখে থাকেন। এছাড়া হাসপাতালের জরুরি বিভাগে আমার তিন পুলিশ তিন শিফটে ২৪ ঘণ্টা ডিউটি করে। তারা হাসপাতালে চিকিৎসা নিতে আসা বিভিন্ন ক্রাইম সংক্রান্ত ঘটনা সংগ্রহ করে। এই ঘটনাগুলো আমরা সংশ্লিষ্ট থানার কর্মকর্তাদের অবগত করে থাকি।

তিনি জানান, আমরা এই ভবনে ঝুঁকি নিয়ে বসবাস করছি। কখনো উপর থেকে খসে খসে পড়ছে বড় বড় আস্তর। এছাড়াও দরজাগুলো পঁচে খুলে পড়ছে। এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ কয়েকবার এই ভবন মেরামত করেছিল। কিন্তু কোনো কাজ হয়নি। আর পিডাব্লিউডি অনেক আগেই ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।

তিনি জানান, এই বিষয়ে ডিএমপি কমিশনের অফিসে, হাসপাতালের পরিচালক, হাসপাতালের কলেজ প্রিন্সিপাল ও রমনা ডিভিশনের ডিসির বরাবর চিঠি দেওয়া আছে। তবে বর্তমান পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক স্যার আমাদের বলেছেন, হাসপাতালে পুলিশের নতুন ক্যাম্পের জন্য জায়গা খোঁজা হচ্ছে।

এ বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজের গণপূর্ত বিভাগ (পি ডব্লিউ ডি) সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার হিমেল দের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ভবনটি অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। তবে ভবনটি বড় আকারে মেরামত করা সম্ভব।

হাসপাতালের একজন সিনিয়র স্টাফ জানান, পুলিশ বর্তমানে যে ক্যাম্প ব্যবহার করছে, এটা আগে হাসপাতালের জরুরি বিভাগ ছিল। পিডব্লিউডি ঝুঁকিপূর্ণ ঘোষণা করার পর নতুন করে ভবন তৈরি করে সেখানে স্থানান্তর করা হয় জরুরি বিভাগ।

ঢাকা মেডিক্যাল কলেজ গণপূর্ত বিভাগের কার্য সহকারী শিমসন মন্ডল জানান, তিন-চার বছর আগে ওই ভবনটি ঝুঁকিপূর্ণ বলে একটি চিঠি ইস্যু করেছি।

ঢাকা মেডিক্যালের উপ-পরিচালক ডা. আলাউদ্দিন আল আজাদ বাংলানিউজকে জানান, সাবেক পরিচালক  বিগ্রেডিয়ার জেনারেল নাসির উদ্দিন স্যারের সময় পুলিশ ক্যাম্পে একবার মেরামত করা হয়েছিল।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জুন ১৩, ২০২১
কেএআর/এজেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।