ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

জাতীয়

রংপুরের শতরঞ্জি পেল জিআই পণ্যের স্বীকৃতি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, জুন ১৭, ২০২১
রংপুরের শতরঞ্জি পেল জিআই পণ্যের স্বীকৃতি 

ঢাকা: জামদানির পর ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেল রংপুরের শতরঞ্জি। এ স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তর (ডিপিডিটি)।

বৃহস্পতিবার (১৭ জুন) রাজধানীর অফিসার্স ক্লাবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি) উদ্যোগে আয়োজিত ‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক সেমিনার ও বিশ্ব মেধাসম্পদ দিবস-২০২১ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসানের (এনডিসি) হাতে স্বীকৃতির সনদ তুলে দেন।

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ‘রংপুরের শতরঞ্জি’ নিবন্ধনের জন্য ২০১৯ সালের ১১ জুলাই বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরে আবেদন করে। সে পরিপ্রেক্ষিতে ২০২০ সালের নভেম্বর  মাসে ‘বাংলাদেশ ফর্মস অ্যান্ড পাবলিকেশন্স অফিস’ তেজগাঁও, ঢাকা (GI Journal NO-07) এ রংপুরের শতরঞ্জির জার্নাল প্রকাশিত হয়। এরই পরিপ্রেক্ষিতে শতরঞ্জির ভৌগোলিক নির্দেশক সনদ দেয় ডিপিডিটি। এর আগে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ‘জামদানি’ নিবন্ধিত হয়।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিপিডিটির ডেপুটি রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম এবং মো. সানোয়ার হোসেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ডিপিডিটির রেজিস্ট্রার মো. আবদুস সাত্তার।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ১৭, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa