ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অর্থনীতিতে গ্রামীণ নারী সম্পৃক্ত হলে উন্নয়ন টেকসই হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
অর্থনীতিতে গ্রামীণ নারী সম্পৃক্ত হলে উন্নয়ন টেকসই হবে

ঢাকা: গ্রামীণ নারীরা অর্থনীতিতে সম্পৃক্ত হলে নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, গ্রামীণ নারীদের দেশের অর্থনীতিতে সম্পৃক্ত করে আমরা সত্যিকার অর্থেই একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাই।

বৃহস্পতিবার (০৮ জুলাই) ‘লালসবুজ ডটকম’ মার্কেটপ্লেসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানা পদক্ষেপ নিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর সার্বিক উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মুজিববর্ষে ৬০ লাখ নারীকে তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হয়েছে। গ্রামীণ নারী উদ্যোক্তারা সে দক্ষতাকে কাজে লাগিয়ে ব্যবসাবাণিজ্য বৃদ্ধি করতে পারবেন।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্সে যুক্ত করছে লালসবুজ ডটকম। বর্তমান করোনা পরিস্থিতিতে অনুধাবন করা যায় ই-কমার্স কতটা গুরুত্বপূর্ণ। সারা দেশে ১ লাখ নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের প্রসারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সর্বাত্মক সহায়তা প্রদান করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূর, বিএফটিআই-এর পরিচালক মো. ওবায়দুল আজম এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মীনা পারভীন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

উল্লেখ্য, তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদের তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা দেওয়া। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস নির্মাণের লক্ষ্যে গত ৩ ফেব্রুয়ারি তথ্য আপা প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় ‘লালসবুজ’ (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধু নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জুলাই ৮,২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ