ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দগ্ধ ৩০ মরদেহ শনাক্তে ৪২ জনের নমুনা সংগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
দগ্ধ ৩০ মরদেহ শনাক্তে ৪২ জনের নমুনা সংগ্রহ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপে সেজান জুস কারখানার আগুনে পুড়ে মারা যাওয়া ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করতে ডিএনএ পরীক্ষার জন্য স্বজনদের নমুনা সংগ্রহ করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শনিবার (১০ জুলাই) দুপুর পর্যন্ত ৩০ জনের মরদেহ শনাক্ত করতে ৪২ স্বজনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

সিআইডি ফরেনসিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম মুস্তাফিজুর মুনির সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল থেকে এখন পর্যন্ত ৩০টি লাশের বিপরীতে ৪২ স্বজনের নমুনা সংগ্রহ করেছি। আমাদের ফরেনসিক টিম নমুনা সংগ্রহ অব্যাহত রাখবে। আগামীকালও আমাদের ছোট একটি টিম এই কাজ চালাবে। দাবিদারদের যে রক্ত সংগ্রহ করা হয়েছে তা এনালাইসিসের জন্য ২১ দিনের বেশি সময় লাগবে।

মুস্তাফিজুর মুনির আরও বলেন, আমাদের ডিএনএ প্রফাইল সম্পন্ন হয়ে গেলে আমরা থানা পুলিশের কাছে হস্তান্তর করবো। পরে থানা পুলিশ লাশগুলো সেই অনুযায়ী স্বজনদের কাছে হস্তান্তর করবে।

গত বৃহস্পতিবার বিকেলে রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রথম দিন তিনজনের মৃত্যু হয়। আহত হন অর্ধশত শ্রমিক। ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের ১৮টি ইউনিট ২০ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুন নিয়ন্ত্রণে আনার পর শুক্রবার ওই ভবনের চারতলা থেকে ২৬ নারীসহ ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়। সব মিলিয়ে ৫২টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আগুনে পুড়ে যাওয়ায় মৃতদের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। লাশগুলো উদ্ধার করে ময়নাতদন্ত ও ডিএনএ টেস্টের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।