ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

মুহিবুল্লাহ হত্যার ঘটনায় রোহিঙ্গা যুবক আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
মুহিবুল্লাহ হত্যার ঘটনায় রোহিঙ্গা যুবক আটক

কক্সবাজার: কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়ায় রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ  হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মো. ছলিম (২৭) ওরপে লম্বা ছলিম নামে এক রোহিঙ্গা যুবককে গ্রেফতার করেছে আমর্ড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)।

 

শুক্রবার (১ অক্টোবর) বেলা ১১টার দিকে কুতুপালংয়ের ৬ নম্বর রোহিঙ্গা শিবির এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

 

বিষয়টি নিশ্চিত করে এপিবিএন-১৪ এর সুপার মো. নাঈমুল হক জানান, ঘটনার পর থেকে সে আত্মগোপনে ছিল। শুক্রবার তাকে গ্রেফতারের পর তাকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উখিয়ার লম্বাশিয়ায় অবস্থিত আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস্ অফিসে একদল অজ্ঞাত পরিচয় অস্ত্রধারী রোহিঙ্গাদের শীর্ষ স্থানীয় নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যার পর পালিয়ে যায়। বিশ্লেষকরা বলছেন, এ ঘটনায় রোহিঙ্গাদের পক্ষে কথা বলার মানুষটিকে হারালো নিপীড়িত জনগোষ্ঠীটি।

এদিকে এ হত্যার ঘটনায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ একাধিক দেশ ও সংস্থা গভীর উদ্বেগ প্রকাশ করেছে। সেই সঙ্গে এ ঘটনার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে তারা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্তের দাবি করেছেন। বিবৃতিতে তিনি রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের পাশাপাশি এ ঘটনায় জড়িতদের বিচারের মুখোমুখি করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

এর আগে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) অনুরূপ এক বিবৃতিতে জানায়, মুহিবুল্লাহর মর্মান্তিক হত্যাকাণ্ডে তারা গভীরভাবে মর্মাহত ও শোকাহত। ইউএনএইচসিআর এই হত্যার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি ঘটনা তদন্ত ও দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানায় বিবৃতিতে।

এছাড়া ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোও মুহিবুল্লাহর হত্যাকাণ্ডের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ০১,২০২১
এসবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।