ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধনের তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধনের তাগিদ

রাজশাহী: রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে বুধবার (৬ অক্টোবর) দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল- ‘সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’।

 

সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জিয়াউল হক।  

সভা শেষে রাজশাহী জেলার পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে শ্রেষ্ঠ নিবন্ধন কার্যক্রম পরিচালনাকারীদের পুরস্কার দেওয়া হয়।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, কোনো বিষয়ের সার্বিক গুরুত্ব সম্পর্কে সচেতন করাই দিবস পালনের উদ্দেশ্য। জন্মনিবন্ধনের গুরুত্ব সঠিক সময়ে উপলব্দি করা গেলে সবাই সরকারের দেওয়া সুবিধাগুলো সময়মত পাবে।  

তারা বলেন, সব নাগরিকের মৌলিক অধিকার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে ২০৩০ সালের মধ্যে শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধন করতে হলে জনপ্রতিনিধি ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

সভায় জানানো হয়, নাগরিকের অবস্থান ভেদে সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ অথবা ক্যান্টনমেন্ট বোর্ডের মাধ্যমে জন্ম ও মৃত্যু নিবন্ধন করা যাবে। বিদেশে অবস্থানকারী বাংলাদেশিরা ওই দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। আইনানুযায়ী জন্মনিবন্ধন সনদ ব্যতীত স্কুলে ভর্তি, পাসপোর্ট ইস্যু, বিবাহ নিবন্ধন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নিয়োগ, ড্রাইভিং লাইসেন্স পাওয়া, ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি, জমি রেজিস্ট্রেশন, জাতীয় পরিচয়পত্র, টিকা গ্রহণ, ব্যাংকে অ্যাকাউন্ট খোলাসহ অন্যান্য সেবা পাওয়া যাবে না। শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন বাধ্যতামূলক। সবার জন্য জন্মনিবন্ধন নিশ্চিত করতে সরকার ২০১০ সাল থেকে অনলাইনেই জন্মনিবন্ধন কার্যক্রম শুরু করেছে। এটি চলমান রয়েছে।

সভায় জনপ্রতিনিধি ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান প্রধানগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে শ্রেষ্ঠ নিবন্ধন কার্যক্রম পরিচালনার জন্য পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।