ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতকারী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
‘যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতকারী’ নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

ঢাকা: রংপুরের পীরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতকারী। আমাদের নিরাপত্তার যতো ধরনের ব্যবস্থা সেটি আমরা গ্রহণ করেছি।

কিন্তু এই ঘটনাটি আকস্মিকভাবেই দুষ্কৃতকারীরা ঘটিয়েছে। এ ঘটনায় এলাকাবাসীর সহায়তায় ৪৫ জনকে আমরা ধরেছি এবং আরও কয়েকজনকে ধরার চেষ্টা করছি।

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রংপুরের পীরগঞ্জে আরেকটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। ঘটনার সূত্রপাত, এক ছেলে কাবা শরীফ নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেওয়াকে কেন্দ্র করে। ইচ্ছায় দিক বা অনিচ্ছায় বা উদ্দেশ্য প্রণোদিতভাবে হোক স্ট্যাটাস দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনায় সবাই কষ্ট পেয়েছে। আমাদের পুলিশ প্রশাসন এ ঘটনা আঁচ করে ছেলেটি যেখানে থাকতো সেখানে অভিযান চালায়। তবে ছেলেটিকে পাওয়া যায়নি। সেই গ্রামটি রক্ষার জন্য সেখানে পুলিশ মোতায়েন ছিল। যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতিকারী। এই দুষ্কৃতকারীরা তখন এই এলাকা ছেড়ে অন্য এলাকায় গিয়ে পীরগঞ্জ থানার রঘুনাথপুর ইউনিয়নের একটি গ্রামের কয়েকটি ঘরে অগ্নিসংযোগ করে। আমার কাছে যে তথ্য এসেছে সেখানে ২৫টি বাড়িতে আগুন দেওয়া হয়।  

দুষ্কৃতকারীরা ৯০ এর বেশি বাড়িঘর লুটপাট এবং ভাঙচুর করেছে জানিয়ে তিনি বলেন, পুলিশ যাওয়ার আগেই এসব করা হয়। রাতেই ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ, এপিবিএন, র‌্যাব, বিজিবি গেছে। আমাদের নিরাপত্তার যতো ধরনের ব্যবস্থা সেটি আমরা গ্রহণ করেছি। কিন্তু এই ঘটনাটি আকস্মিকভাবেই দুষ্কৃতকারীরা ঘটিয়ে ফেলেন। সেখানে কোনো জীবনহানী হয়নি। তবে সম্পদহানী হয়েছে, বাড়িঘর পুড়িয়েছে। আমরা মনে করি, এই লোকদের আমরা চিহ্নিত করেছি তাৎক্ষণিকভাবেই। এলাকাবাসীর সহায়তায় ৪৫ জনকে আমরা ধরেছি এবং আরও কয়েকজনকে ধরার জন্য চেষ্টা করছি।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন ইতোমধ্যেই প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের যথাযথ ব্যবস্থা নিতে। জেলা প্রশাসন তাদের তাৎক্ষণিক নগদ অর্থ, শাড়ি-কাপড় বিতরণ করেছে। সেখানকার এমপি স্পিকার, তিনিও উদ্যোগ গ্রহণ করেছেন। তাদের বাড়ি নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নিদর্শনা দিয়েছেন, যার যা প্রয়োজন হয়, দেওয়া হবে। খুব শিগগিরই আমরা তাদের বাড়ি-ঘর তৈরি করে দেব।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
জিসিজি/এমআরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।