ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

দেশ-বিদেশের পুরনো ঘটনার ভিডিওতে চলছে অপপ্রচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
দেশ-বিদেশের পুরনো ঘটনার ভিডিওতে চলছে অপপ্রচার

ঢাকা: কুমিল্লায় শুরু হওয়া ধর্মীয় উত্তেজনার জেরে ধারাবাহিক বেশ কয়েকটি ঘটনা ঘিরে ছড়ানো হচ্ছে গুজব। এসব ঘটনার কথা বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হচ্ছে পুরাতন ঘটনার ভিডিও।

এমনকি দেশের বাইরের অগ্নিকাণ্ডের ঘটনার ভিডিও প্রচার করা হচ্ছে, দেশের কথা উল্লেখ করে।

এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বলছে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বার্থন্বেষী মহল মিথ্যার আশ্রয় নিয়ে অপপ্রচার চালাচ্ছে। বিভিন্ন সময়ে ঘটে যাওয়া নৃশংস ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে সম্প্রতি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে উস্কানিমূলক প্রচারণা চালানো হচ্ছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বেশ কয়েকটি ভিডিওর কথা উল্লেখ করে র‌্যাব জানায়, গত ১৬ মে রাজধানীর পল্লবীতে নৃশংসভাবে সাহিনুদ্দীন নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে তখন ভাইরাল হয়।

সাহিনুদ্দীন হত্যাকাণ্ডের মূলহোতাসহ আসামিদের ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে, তারা এখন কারাগারে আছেন। অথচ সেই ভিডিওটি সম্প্রতি নোয়াখালীর যতন সাহা হত্যাকাণ্ডের বলে ছড়ানো হচ্ছে। এই অপপ্রচারের সঙ্গে জড়িতদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

গত ১২ অক্টোবর ভারতের ত্রিপুরার কমলপুর এলাকার পূজামণ্ডপ ও দোকানপাটে আগুন লাগার ঘটনার একটি ভিডিও ফুটেজকে রংপুরের পীরগঞ্জের হিন্দু বাড়িতে আগুন দেওয়ার ভিডিও ফুটেজ বলে অপপ্রচারের মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছে চক্রান্তকারীরা।

র‌্যাব জানায়, পুরনো বিভিন্ন ঘটনাকে সাম্প্রতিক ঘটনা বলে অপপ্রচার চালাচ্ছে চক্রটি। এমন উস্কানিমূলক ও বিভ্রান্তিকর তথ্যের মাধ্যমে অপপ্রচার চালানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে র‌্যাবের সাইবার নজরদারি ও গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa