ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যাডভোকেট সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
অ্যাডভোকেট সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হকের বাবা অ্যাডভোকেট সিরাজুল হকের ১৯তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (২৮ অক্টোবর)।

‘বাচ্চু মিয়া সাহেব’ নামে পরিচিত অ্যাডভোকেট সিরাজুল হক ছিলেন উপমহাদেশের প্রখ্যাত আইনজীবী ও রাজনীতিবিদ।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক এবং আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ছিলেন বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত ও ঘনিষ্ঠ সহচর।

সিরাজুল হক ১৯৭০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কসবা-বুড়িচং নিয়ে গঠিত তৎকালীন কুমিল্লা-৪ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য এবং ১৯৭৩ সালের স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে কসবা-আখাউড়া নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বও পালন করেন তিনি।  

অ্যাডভোকেট সিরাজুল হক ঊনসত্তরের গণঅভ্যুথান, ১৯৭০ এর সাধারণ নির্বাচন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালের আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষের অন্যতম প্রধান কৌঁশলী ছিলেন। বঙ্গবন্ধু হত্যা মামলা ও জাতীয় চারনেতা হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁশলীও ছিলেন তিনি। পাকিস্তানী শাসকগোষ্ঠী কর্তৃক বঙ্গবন্ধুর বিরুদ্ধে দায়েরকৃত বিভিন্ন হযরানিমূলক মামলায় বঙ্গবন্ধুর পক্ষের আইনজীবী হিসেবেও দায়িত্ব পালন করেন সিরাজুল হক।

ব্যক্তিগত জীবনে সিরাজুল হক বেগম জাহানারা হককে বিয়ে করেন। তিনি ছিলেন দুই ছেলে ও এক মেয়ের জনক। বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক তার সন্তান। বাবার মৃত্যুর পর বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান কৌঁশলীর দায়িত্ব পালন করেন আইনমন্ত্রী আনিসুল হক। তার অপর ছেলের নাম আরিফুল হক রনি এবং একমাত্র কন্যা সায়মা ইসলাম।  

অ্যাডভোকেট সিরাজুল হক ১৯২৫ সালের ১ আগস্ট ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) তৎকালীন কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়ার কসবার পানিয়ারূপ গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০২ সালের ২৮ অক্টোবর এই মহান ব্যক্তিত্ব পরলোক গমন করেন। বনানীর মসজিদে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়।  

অ্যাডভোকেট সিরাজুল হকের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ব্রাহ্মণবাড়িয়ার কসবা এবং আখাউড়ায় স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের পক্ষ থেকে মিলাদ, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে জানায় আইন মন্ত্রণালয়।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।