ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

যাত্রী-শ্রমিক অসন্তোষ নিয়েই বাস চলছে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
যাত্রী-শ্রমিক অসন্তোষ নিয়েই বাস চলছে রাজশাহীতে

রাজশাহী: বাড়তি ভাড়ায় তীব্র অসন্তোষ নিয়েই বাস চালচল করছে রাজশাহীতে। বাস ভাড়া বাড়ার ঘোষণার পর গত রোববার (৭ নভেম্বর) রাত থেকেই বাস চলছে।

তবে টানা তিন দিনের দুর্ভোগের পর বাস চলাচল শুরু হলেও যাত্রীদের ওপর চাপে বাড়তি ভাড়ার খড়গ। এ নিয়ে সোমবার (৮ নভেম্বর) সকাল থেকেই পথে পথে যাত্রী ও বাস শ্রমিকদের মধ্যে কথা কাটাকাটি ও গণ্ডগোল লেগেই আছে। বাড়তি ভাড়ায় বিরাজ করছে তীব্র অসন্তোষ। ডিজেলে দাম বাড়ায় ডিজেলচালিত বাস বা যানবাহনের ভাড়া বাড়ার কথা। কিন্তু সিএনজিচালিত বাস ও অটোরিকশার ভাড়াও বেড়েছে রাজশাহীতে।  

রাজশাহী মহানগরের শিরোইলে থাকা ঢাকা বাসস্ট্যান্ডের টিকিট কাউন্টারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে রাজশাহী থেকে ঢাকাগামী এসি-ননএসি সব বাসের ভাড়াই বাড়ানো হয়েছে। আগে ননএসি বাসের ভাড়া ছিল ৪৮০ টাকা। এখন তা বাড়িয়ে করা হয়েছে ৬০০ টাকা। এসি বাসের ভাড়া ছিল ১০০০ টাকা। এখন তার বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ২০০ টাকা। বাস কাউন্টারের কর্মচারীরা জানান, নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাস ভাড়া বাড়ানো হয়েছে এবং তা কার্যকর করা হয়েছে।

রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো জানান, বিআরটিএ’র ঘোষণার পর গত রোববার সন্ধ্যা থেকেই রাজশাহীতে বাস চলাচল করছে। তবে রাজশাহীতে গণপরিবহন বা টাউন সার্ভিস নেই। এজন্য সব রুটেই কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা হারে ভাড়া কার্যকর করা হয়েছে। তবে ঢাকাগামী দূরপাল্লার বাসের ক্ষেত্রে যমুনা সেতুর টোল যুক্ত হওয়ায় ভাড়া আরও কিছুটা বেড়েছে।

এ রুটের যাত্রীদের অভিযোগ, নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী দূরপাল্লার বর্তমান বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। কিন্তু এর সঙ্গে অসঙ্গতভাবে যমুনা সেতুর টোলও যুক্ত করা হয়েছে। সেই হিসেবে রাজশাহী থেকে ঢাকার সাধারণ বাস ভাড়া ৬০০ ও শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তাই যাত্রীদের জন্য বাড়তি ভাড়ারও বেশি টাকা গুনতে হচ্ছে।  

এর আগে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ায় দেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়। গত শুক্রবার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে এ পরিবহন ধর্মঘট শুরু হয়। এরপর বাস ভাড়া বাড়ানোর ঘোষণায় পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়। গত রোববার সন্ধ্যা থেকে আবারও বাস-ট্রাক চলাচল শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।