ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে চলবে নির্ধারিত রঙের রিকশা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
রাজশাহীতে চলবে নির্ধারিত রঙের রিকশা 

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় মহানগরীতে অটোরিকশা ও চার্জাররিকশা চলবে। এজন্য চালকদের নির্ধারিত পোশাক ও একই রঙের চার্জাররিকশা চালাতে হবে।

 

রোববার (১৪ নভেম্বর) দুপুরে নগরভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।  

অনুষ্ঠানে মেয়র সিটি করপোরেশনের পক্ষ থেকে ৪৫ জন চালকের মাঝে নির্ধারিত পোশাক বিতরণ করেন।  

মেয়র বলেন, মহানগরীর যানজট নিরসনে ও সুশৃঙ্খলভাবে যানবাহন চলাচল নিশ্চিত করতে অটোরিকশা ও চার্জাররিকশা নিয়ন্ত্রণ নীতিমালা বাস্তবায়ন করা হচ্ছে। স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় দুই শিফটে দুই রঙের অটোরিকশা চলাচল বাস্তবায়ন সম্ভব হয়েছে। মালিক ও চালকদের সহযোগিতায় চালকদের নির্ধারিত পোশাক ও একই রঙের চার্জাররিকশা চলাচল কার্যক্রমও সফলভাবে বাস্তবায়ন করতে পারব।

এর আগে ২০১৯ সালের ১ জুলাই রাজশাহী সিটি করপোরেশনের স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেম কার্যক্রম আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়।  

২০২০ সালের ১ নভেম্বর থেকে সকাল ও বিকেল দুই শিফটে, দুই রঙের (পিত্তি ও মেরুন) অটোরিজশা চলাচল কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়। পিত্তি রঙের অটোরিকশার চালককে মেরুণ রঙের পোশাক পরতে হবে। আর মেরুন রঙের অটোরিকশার চালককে সবুজ রঙের পোশাক পরতে হবে।  

মহানগরীতে ১৬ ডিসেম্বর শুধুমাত্র সবুজ রঙের চার্জাররিকশা চলাচল করতে পারবে। কারও অন্য রঙের চার্জাররিকশা থাকলে সেটিকে নির্ধারিত সময়ের মধ্যে সবুজ রঙে রূপান্তর করতে হবে। আর সব চার্জাররিকশার চালককে নীল রঙের পোশাক পরতে হবে। নগরভবন সংলগ্ন ‘সেলাই’ টেইলার্স থেকে পোশাক সংগ্রহ করতে পারবেন।

আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সব চালকদের সিটি করপোরেশন নির্ধারিত পোশাক সংগ্রহ করতে হবে। ১৬ ডিসেম্বর থেকে নির্ধারিত পোশাক পরিধান করে অটোরিকশা ও চার্জাররিকশা চালাতে হবে।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।