ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বর্ণাঢ্য আয়োজনে রেল দিবস পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
বর্ণাঢ্য আয়োজনে রেল দিবস পালন

রাজশাহী: বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে ১৫৯তম রেল দিবস পালন করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।  

সোমবার (১৫ নভেম্বর) বেলা ১১টার দিকে রেল দিবস উপলক্ষে রাজশাহী রেলস্টেশনে চত্বরে একটি আলোচনা সভার আয়োজন করে পশ্চিমাঞ্চল রেলওয়ে।

এর আগে সকালে রেল দিবস উপলক্ষে রাজশাহী রেলস্টেশন চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহানগরীর বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে রেলস্টেশন চত্বরে গিয়েই শেষ হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ রেলওয়েকে আধুনিক, যুগোপযোগী যোগাযোগমাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। যমুনা সেতুর পাশেই পৃথক রেলসেতু নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে আধুনিক অটোমেটিক ট্রেন ওয়াশিং প্ল্যান্ট বসানো হয়েছে। আরও উন্নয়ন কাজ চলমান আছে।  

রেলওয়ের বর্তমান পরিবহন চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়া সমন্বিত বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থায় রেলওয়ে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।

আলোচনা সভায় অংশ নেন পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক অজয় কুমার পোদ্দার, চিফ অপারেটিং অ্যান্ড সুপারিন্টেন্ডেন্ট শহিদুল ইসলাম। এছাড়া পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভিন্ন পযার্য়ের কমকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

১৮৬২ সালের ১৫ নভেম্বর প্রথম চুয়াডাঙ্গার দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেলপথ চালু হয়। এরপর থেকে নানা ঘাত-প্রতিঘাত মাড়িয়ে বাংলাদেশ রেলওয়ে এগিয়ে চলেছে। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।