ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
রাজশাহীতে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধন রাজশাহীতে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের মহাত্মা গান্ধীর জীবনী-নির্ভর তথ্যচিত্র নিয়ে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক মো. আবদুল জলিল, সাবেক সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক, রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার সঞ্জিব কুমার ভাটি প্রমুখ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দুজন ভিন্ন সময়ের মানুষ, কিন্তু উভয়ই ইতিহাস রচনা করে গেছেন। নিজেদের জনগণের ভাগ্য পরিবর্তন করে গেছেন। এই দুই কালজয়ী মানুষকে শ্রদ্ধা জানানোর জন্য একসঙ্গে তৈরি করা হয়েছে এই বঙ্গবন্ধু-বাপু প্রদর্শনী। তিনি এই উদ্যোগের জন্য সাধুবাদ জানান। এছাড়া এই আয়োজনের সফলতা কামনা করেন।

এদিকে, ডিজিটাল প্রদর্শনীটি বিশেষভাবে মুজিববর্ষ এবং মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী স্মরণ করার পাশাপাশি ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য তৈরি করা হয়েছে। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। পরে অনুষ্ঠানে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনাও মঞ্চস্থ হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয় ২১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে উপমহাদেশের দুই বরেণ্য নেতা শেখ মুজিবুর রহমান এবং মহাত্মা গান্ধীর জীবনী নির্ভর ভ্রাম্যমাণ তথ্যচিত্রসহ দুই নেতার বিভিন্ন উল্লেখযোগ্য সময়ের বর্ণনা সংবলিত ডিজিটাল উপস্থাপনা রয়েছে।

বাংলাদেশ সময় : ২২২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।