ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

ঢাকা: বন্ড সুবিধার অপব্যবহারের মালামাল খোলা বাজারে বিক্রি করে ২৭৫ কোটি টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে রাজধানীর লালবাগের নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

সোমবার (০৬ ডিসেম্বর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর সূত্র জানায়, লালবাগের একটি প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম তদন্ত করে বন্ড সুবিধার অপব্যবহারের মালামাল খোলা বাজারে বিক্রি করে ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

একইসাথে চোরাচালান ও শুল্ক ফাঁকি সংক্রান্ত মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও আয়কর ফাঁকির অভিযোগ তদন্তের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে।

মেসার্স নাহিদ এন্টারপ্রাইজ নামের প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী আলহাজ আনোয়ার হোসেন। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট ফাঁকির একটি গোপন সংবাদের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের অনুসন্ধান কার্যক্রম শুরু করে। অনুসন্ধানের প্রয়োজনে প্রতিষ্ঠানটির জুলাই/২০১৫ থেকে জুন/২০২০ সময়ের ভ্যাট সংক্রান্ত দলিলাদি চেয়ে কয়েকবার চিঠি পাঠানো হয়। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অনুসন্ধানের জন্য দলিলাদি না দিয়ে পত্র মারফত বারবার সময় চেয়ে কালক্ষেপণ করে। দলিলপত্র না দিয়ে তদন্তকাজে সহযোগিতা না করায় প্রতিষ্ঠানটিকে গত ১৭ জুন ভ্যাট গোয়ন্দা দপ্তরের উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে নিবারক কার্যক্রম চালিয়ে ভ্যাট সংক্রান্ত বাণিজ্যিক দলিলাদি জব্দ করা হয়।

অনুসন্ধানে আরও দেখা যায়, মেসার্স নাহিদ এন্টারপ্রাইজ অন্যান্য বন্ডেড প্রতিষ্ঠান থেকেও বন্ড সুবিধার অপব্যবহারের পণ্য ক্রয়-বিক্রয়ের সঙ্গে জড়িত ছিল। এর ফলে চোরাচালান ও শুল্ক ফাঁকি সংশ্লিষ্ট মানি লন্ডারিং অপরাধ সংঘটিত হয়েছে বলে অনুসন্ধান টিমের কাছে প্রতীয়মান হয়েছে।

ভ্যাট গোয়েন্দার অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানটি মূসক-৬.৩ চালান ব্যতীত সেবাদান করে যথাযথ রাজস্ব পরিশোধ না করে প্রকৃত বিক্রয় তথ্য অন্যত্র গোপন দলিলে সংরক্ষণ করে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়ে সরকারের আর্থিক ক্ষতি সাধন করেছে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa