ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

টমেটো গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
টমেটো গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

গোপালগঞ্জ: কৃষক অপূর্ব বিশ্বা‌সের স্বপ্ন ভে‌ঙে গে‌লে। রা‌তের আঁধা‌রে তার ফলন্ত ট‌মে‌টো গাছ শত্রুতা ক‌রে কেঁ‌টে ফেলা হ‌য়ে‌ছে।

পরিবারের আর্থিক স্বচ্ছলতা আনার জন্য এ বছর পুকুর পাড়ে টমেটো গাছ লা‌গি‌য়ে‌ছি‌লেন তি‌নি। প্রতিটি গাছে ধরেছি‌লে টমেটো।  

স্বপ্ন ছিল এসব টমেটো বিক্রি করে ধার দেনা মিটিয়ে পরিবারের আর্থিক স্বচ্চলতা আসবে। কিন্তু সেই স্বপ্ন এখন ধূলিস্মাৎ হয়ে গে‌ছে কৃষক অপূর্ব বিশ্বাসের।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ভোর রাতে সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের কৃষক অপূর্ব বিশ্বাসের ক্ষেতের পাঁচ শতাধিক ফলন্ত টমেটো গাছ কেটে নষ্ট করেছে দিয়েছে দুর্বৃত্তরা। এতে ওই কৃষকের কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।

কৃষক অপূর্ব বিশ্বাস বলেন, সোমবার সন্ধ্যায় পুকুর পাড়ে লাগানো টমেটো গাছগুলোতে পানি দিয়ে বাড়ি আসি। মঙ্গলবার ভোরে ক্ষেতে গিয়ে দেখি কে বা কারা রাতের আঁধারে আমার ৫ শতাধিক টমেটো গাছের গোড়া থেকে কেটে দিয়েছে।

তিনি আরও বলেন, এসব টমেটো গাছের পরিচর্চা করতে ইতোমধ্যে ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ হয়েছে। আর প্রতিটি গাছে ফল ধরেছে। এসব ফল বিক্রি করে আমার অন্তত এক লাখ টাকা আয় হতো। কিন্তু এখন আমি সর্বশান্ত হয়ে পড়েছি। কৃষিবিভাগ থেকে সহায়তা না দিলে আমি পথে বসবো। এ ব্যাপারে সদর থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

গোপালগঞ্জ সদর থানার উপ-পরিদর্শক (এস আই) তারেকুর রহমান বলেন, এ বিষয়ে আমরা এখন পযর্ন্ত কোনো অভিযোগ পাইনি। পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক অরবিন্দ কুমার রায় বলেন, ক্ষতিগ্রস্ত কৃষক সহায়তার আবেদন কর‌লে কৃষিবিভাগ থেকে তাকে সহায়তা করার চেষ্টা করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।