ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

নিজেই নিজেকে অপহরণ!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
নিজেই নিজেকে অপহরণ! আটক মিজানুর

রাজশাহী: ঋণে জর্জরিত হয়ে এক ব্যক্তি নিজেকে অপহরণের নাটক সাজিয়ে পরিবারের কাছে ২০ লাখ টাকা মুক্তিপণ আদায় করতে চেয়েছিলেন। কিন্তু নিজের পাতা ফাঁদে ফেঁসে যান নিজেই! ধরা পড়েন ডিবি পুলিশের হাতে।

 

বুধবার (২২ ডিসেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে রাজশাহী মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ এমন তথ্য জানান। মহানগর ডিবি কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে অপহরণের নাটক সাজানো ওই ব্যক্তিকে সবার সামনে আনা হয়।

পিতা-মাতা ও শ্বশুর-শাশুড়ির সঙ্গে অপহরণের নাটক সাজানো ওই ব্যক্তির নাম মিজানুর রহমান (২৬)। নিখোঁজ হওয়ার পর তাকে রাজধানী ঢাকার গাবতলী এলাকা থেকে ধরে নিয়ে আসে ডিবি পুলিশ।

রাজশাহী মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের উপ-কমিশনার আরেফিন জুয়েল জানান, মহানগরীর কাশিয়াডাঙ্গা থানার একটি জিডির (সাধারণ ডায়েরি) সূত্র ধরে তথ্য প্রযুক্তির সহায়তায় নিখোঁজ মিজানুর রহমানকে (২৬) উদ্ধার করা হয়। এর আগে মিজানুর তার পরিবারকে অপহরণের বিষয়ে জানায়। মুক্তিপণের টাকা না দিলে অপহরণকারীরা তাকে প্রাণে মেরে ফেলবে বলে জানায়। পরে পুলিশ তার অবস্থান নির্ণয় করে।

এরই মধ্যে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় অবস্থান করেন মিজানুর। পরে ঢাকার গাবতলী থেকে তাকে উদ্ধার করা হয়। উদ্ধারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মিজানুর রহমান দাবি করেন- অপহরণকারীরা তার অনলাইন অ্যাকাউন্টে থাকা ৭৮ লাখ টাকা নিয়ে নিয়েছে। এ সময় সত্যতা নিশ্চিত হতে মিজানুরের অনলাইন অ্যাকাউন্ট যাচাই-বাছাই করে ডিবি পুলিশ। কিন্তু তারা যাচাই করে বুঝতে পারে এমন কোনো লেনদেনই হয়নি, বিষয়টি ভুয়া।

এ সময় তার অপহরণের নাটক ধরে ফেলে পুলিশ এবং প্রতারণার অভিযোগে তাকে গ্রেফতার করে।

রাজশাহী মহানগর ডিবি পুলিশের উপ-কমিশনার আরেফিন জুয়েল আরও জানান, প্রকৃতপক্ষে অনলাইন ব্যবসার জন্য মিজানুর রহমান ৩১ লাখ টাকা ঋণ করেছেন। সেই টাকা দিতে না পেরে এখন ঋণে জর্জারিত। এ কারণে আত্মগোপনে গিয়ে পরিবারকে তার অপহরণের বিষয়ে জানান। তার অ্যাকাউন্টে ২০ লাখ টাকা দিতে বলেন। অথচ কেউ তাকে অপহরণ করেনি তিনি নিজেই অপহরণের নাটক করেছেন। নিজেকে নিজে অপহরণ করে পরিবার ও পুলিশকে হয়রানি করেছেন।

জিজ্ঞাসাবাদ শেষে দুপুরের মধ্যেই তাকে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হবে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও এ সময় জানান আরেফিন জুয়েল।

সংবাদ সম্মেলনে ডিবি পুলিশের উপ-কমিশনার ছাড়াও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।