ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুরে আগেই শেষ হবে দ্বিতীয় ইউনিটের কন্টেইনমেন্টের কাজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
রূপপুরে আগেই শেষ হবে দ্বিতীয় ইউনিটের কন্টেইনমেন্টের কাজ

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাশিয়ার পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোসাটম জানায়, গত ২৪ ডিসেম্বর পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই সম্পন্ন হয়। দায়িত্বপ্রাপ্ত রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রেস্টরসেমের কর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘণ্টা কাজ করে ৮৫০ ঘনফুট সেলফ-কম্প্যাক্টিং কংক্রিট মিশ্রণ ঢালাইয়ের কাজ সম্পন্ন করেছেন।

এ প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রোসাটমের প্রকৌশল শাখা এএসই।

এএসই’র ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেরি এ প্রসঙ্গে বলেন, ‘অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের পঞ্চম স্তরে +৩৮.১৮০ থেকে +৪৩.৪০০ পর্যন্ত এলিভেশনে কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগে সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্টরসেমের বিশেষজ্ঞদের উচ্চ-পেশাদারিত্ব এবং নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সবার সমন্বিত প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে। ’

পঞ্চম স্তরের কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ সম্পন্ন হলো। অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তা ব্যবস্থার একটি অন্যতম অংশ, যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমন রোধ করে। পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম স্থাপন করা হবে।

বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণ কাজ এগিয়ে চলছে। আগামী বছরের প্রথমার্ধে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ সম্পন্ন হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট থাকবে যার প্রতিটিতে স্থাপিত হবে ৩+ প্রজন্মের সর্বাধুনিক রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এক হাজার ২০০ মেগাওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৫২৪, ডিসেম্বর ২৮, ২০২১
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।