ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৮ বিভাগীয় হাসপাতালে ক্যান্সার ইউনিট নির্মাণকাজ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
৮ বিভাগীয় হাসপাতালে ক্যান্সার ইউনিট নির্মাণকাজ শুরু

ঢাকা: দেশের আটটি বিভাগীয় শহরের মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে রোববার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন প্রধানমন্ত্রী।

বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে ক্যান্সার ইউনিট স্থাপনের কাজ দ্রুত শেষ করার নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, দ্রুত ও মান সম্পন্ন কাজ যেন হয়, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

জটিল ও কঠিন রোগের চিকিৎসা তৃণমূল পর্যায় পর্যন্ত নিয়ে যেতে সরকারের উদ্যোগের কথা জানিয়ে সরকার প্রধান বলেন, আমরা ইতোমধ্যে অন্যান্য জটিল রোগসহ ক্যান্সার চিকিৎসা সহজলভ্য করতে বিভাগীয় ও জেলা পর্যায়ে হৃদরোগ, কিডনি, ক্যান্সার রোগের সেবা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি বলেন, আমরা চাচ্ছি যে শুধু রাজধানীমুখী না, এর সেবাটা একেবারে তৃণমূল মানুষ যেন পায় সেজন্য প্রত্যেকটা বিভাগেই আমরা এটা প্রতিষ্ঠা করতে চাই।

ক্যান্সার, কিডনি ও হৃদরোগ থেকে বাঁচতে সবাইকে ‘বিশেষ ভাবে’ সচেতন হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের দেশে ক্যান্সারের প্রাদুর্ভাব একটু বেশি দেখা যাচ্ছে, কিডনি রোগের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, হার্টের রোগের (হৃদরোগ) প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এক্ষেত্রে জনগণকে বলবো এসব ব্যাপারগুলো যখন বেশি দেখা যাচ্ছে তখন স্বাস্থ্য সুরক্ষাটা মানা এবং কী কী স্বাস্থ্যবিধি মানলে নিজেকে সুস্থ রাখা যায় ও খাদ্য অভ্যাস থেকে শুরু করে সব ব্যাপারে সবাইকে একটু বিশেষভাবে সচেতন হবার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

কোভিড-১৯ এর টিকা নেওয়ার পাশাপাশি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, এ অতিমারি এটাকে যেভাবেই হোক আমাদের মোকাবিলা করতে হবে। এজন্য মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।

ওসমানী স্মৃতি মিলনায়তন প্রান্তে অন্যদের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২২, আপডেট: ১২৪৫ ঘণ্টা
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।