ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাতিরঝিল-ডেমরা সড়ক চার লেনে উন্নীত করতে চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
হাতিরঝিল-ডেমরা সড়ক চার লেনে উন্নীত করতে চুক্তি চীনের নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) রাজধানীর হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক চার লেনে উন্নীত করার লক্ষ্যে চীনের নির্মাণ প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বলরুমে এ  চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রওশন আরা মান্নান। অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও ব্যস্ততার কারণে তিনি উপস্থিত ছিলেন না।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে ২২ হাজার কিলোমিটার সড়ক রয়েছে, এর মধ্যে ৪ হাজার কিলোমিটার হাইওয়ে। পর্যায়ক্রমে সব হাইওয়ে চার লেন ও ছয় লেনে উন্নীত করা হবে। হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সাড়ে ১৩ কিলোমিটার সড়কটি চার লেনে উন্নীত করার প্রকল্প নেওয়া হয়েছে। দেশের প্রথম এক্সপ্রেসওয়ে মাওয়া-ভাঙ্গা সড়কের মতো হবে হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক। চার বছরে এ প্রকল্পের কাজ সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এনামুল হক, চীনের নির্মাণ প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের প্রধান ও চায়না রোডস অ্যান্ড ব্রিজ বিভাগের প্রতিনিধি, প্রকল্পের প্রধান নিবার্হী সুলতানা আফরোজ। আরও উপস্থিত ছিলেন সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম।

বাংলাদেশ সময় ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।