ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

জাতীয়

নানা সঙ্কটে চিংড়ি খাতে সাফল্য আসছে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
নানা সঙ্কটে চিংড়ি খাতে সাফল্য আসছে না

কক্সবাজার: কক্সবাজারে সামুদ্রিক খাবারের খাত পরিবর্তনের জন্য সমস্যাগুলো চিহ্নিতকরণ এবং সম্ভাব্যতা যাচাইয়ের পাশাপশি হ্যাচারি পরিচালনাকারী ও মালিকদের জন্য ব্ল্যাক টাইগার চিংড়ি হ্যাচারির স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি চালুকরণ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (২১ জানুয়ারি) দুপুরে কক্সবাজার শহরে ‘শ্রিম্প হ্যাচারি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সেব) উদ্যোগে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সেবের সভাপতি ও কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আতিয়ার রহমান।  

সেবের মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলামের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারে আলোচনায় অংশ নেন শ্রিম্প মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক ও জেলা মৎস্য কর্মকর্তা মো. খালেকুজ্জামানসহ বিশেষজ্ঞ, হ্যাচারি পরিচালনাকারী ও মালিকরা।  

এর আগে সেমিনারের মূল বিষয় নিয়ে একটি নিবন্ধ উপস্থাপন করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার টিম লিডার ও বিশেষজ্ঞ মো. মহিউদ্দিন আহমেদ।  

সেমিনারে বক্তারা বলেন, সামুদ্রিক খাবারের খাত পরিবর্তনের জন্য সমস্যাগুলো চিহ্নিত করার পাশাপাশি সম্ভাব্যতা যাচাই এবং সামুদ্রিক খাদ্য খাতের বৃদ্ধি করে দেশের অর্থনীতির সমৃদ্ধ করা সম্ভব। বৈদেশিক মুদ্রা অর্জনে দীর্ঘদিন ধরে চিংড়ি খাত ব্যাপক ভূমিকা রেখে আসছে। কিন্তু এ খাতে বিরাজমান নানা সমস্যার কারণে পরিপূর্ণ সাফল্য অর্জন সম্ভব হচ্ছে না।  

এজন্য আর্দশ পদ্ধতিতে হ্যাচারি পরিচালনা এবং আদর্শ চিংড়ি চাষ করে অভিজ্ঞ চাষি, ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের আরো দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা জরুরি এবং সরকারের গৃহীত কোস্টাল মেরিন সাসটেইনেবল প্রজেক্ট এগিয়ে নিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন সেমিনারে অংশগ্রহণকারী ব্যক্তিরা।

সেমিনারের শেষ পর্যায়ে দেশে প্রথমবারের মতো প্রকাশিত ‘বাংলাদেশে বাগদা চিংড়ি হ্যাচারির আদর্শ পরিচালন পদ্ধতি নির্দেশিকা’ বিষয়ক একটি পুস্তিকার মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথিসহ সেমিনারে অংশগ্রহণকারী অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এসবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa