ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

জাতীয়

বাড়ির ছাদে বিরল প্রজাতির হনুমান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
বাড়ির ছাদে বিরল প্রজাতির হনুমান

রাজশাহী: কয়েক যুগ আগে পার্বত্য চট্টগ্রাম ও সুন্দরবন এলাকায় প্রচুর কালোমুখো বড় প্রজাতির হনুমানের দেখা যেত। বর্তমানে ওই প্রজাতির হনুমান প্রায় বিলুপ্তির পথেই।

বিভিন্ন প্রজাতির হনুমান এখন খাবারের সন্ধানে লোকালয়ে চলে যাচ্ছে। বিভিন্ন এলাকায় গিয়ে বিভিন্ন দুর্ঘটনায় মারা যাচ্ছে।  

এরই মধ্যে রাজশাহীর বাঘায় একটি বিরল প্রজাতির একটি কালোমুখো হনুমানের দেখা মিলেছে। উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের আলাইপুর গ্রামের একটি বাড়ির ছাদে হনুমানটি প্রথম দেখেন স্থানীয় শাহদৌলা সরকারি কলেজের প্রভাষক আব্দুল হানিফ মিঞা।  

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, হনুমানটির পিঠ ও দেহের ওপরের লোম গাঢ় ধূসর-বাদামি। বুক-পেট ও দেহের নিচ লালচে-বাদামি বা সোনালি। লোমবিহীন মুখমণ্ডল, হাত ও পায়ের পাতা কুচকুচে কালো। বিরল প্রাণিটি খাবারের সন্ধানে ছুটেছে কখনো বাসাবাড়ি, কখনো গাছের ডালে।

এ বিষয়ে স্থানীয় মোসলেম উদ্দিন বাংলানিউজকে বলেন, হনুমানটি এলাকায় আসার পর থেকে বিভিন্ন ক্ষেতের ফসল নষ্ট করছে। গাছও তুলে ফেলছে। এতে ক্ষুদ্ধ হয়ে এক তরুণ তাকে লক্ষ্য করে ঢিল ছুড়তে থাকে। তারপর এটি বাড়ির ছাদে চড়ে বসে থাকে। সেখান থেকে অনেক সময় নামে না।  

রাজশাহীর বাঘা উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তা ডা. মো. আমিনুল ইসলাম বলেন, পাহাড়ী ও সুন্দরবন অঞ্চলে আগে নানা প্রজাতির হনুমান দেখা যেত। কিন্তু এখন খুব কম প্রজাতির হনুমান দেখা যায়। যাদের মধ্যে কিছু প্রজাতি খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে আসছে। তবে এটি কোন প্রজাতির, সেটা না বলে দেখে বলা মুশকিল।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa