ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জাতীয়

রোহিঙ্গাদের দ্রুত যাচাইকরণে মিয়ানমারকে তাগিদ দিল বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
রোহিঙ্গাদের দ্রুত যাচাইকরণে মিয়ানমারকে তাগিদ দিল বাংলাদেশ

ঢাকা: মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যাচাইকরণের ধীর গতিতে হতাশা প্রকাশ করেছে বাংলাদেশ। তাদের যাচাইকরণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে তাগিদও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দুদেশের মধ্যে এক বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

রাখাইন থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যাচাইয়ের জন্য নবগঠিত অ্যাড-হক টাস্ক ফোর্স কারিগরি কমিটির প্রথম বৈঠক বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রিজওয়ান হায়াত এবং মিয়ানমারের অভিবাসন ও জনসংখ্যা মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ইয়ে তুন উ নিজ নিজ পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে উভয় পক্ষই রাখাইনের বাস্তুচ্যুত লোকদের যাচাইকরণে বিলম্বের কারণগুলো খতিয়ে দেখার প্রত্যয় ব্যক্ত করেছে।

আরআরআরসির শাহ রিজওয়ান হায়াত বাংলাদেশের অসংখ্য সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ সত্ত্বেও রাখাইন থেকে বিপুল সংখ্যক বাস্তুচ্যুত ব্যক্তিদের অস্থায়ী আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক দিক তুলে ধরেন। তিনি মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যাচাইকরণের ধীর গতিতে হতাশা প্রকাশ করেন। এ যাচাইকরণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য তিনটি দ্বিপাক্ষিক প্রক্রিয়ার অধীনে সব ধরনের সহযোগিতার প্রস্তাব দেন।

তিনি আরও বলেন, যাচাইকরণের অসুবিধা ও সমস্যা সমাধান করতে পারলে রাখাইনের বাস্তুচ্যুত জনগণের টেকসই প্রত্যাবাসন দ্রুত নিশ্চিত হবে।

বৈঠকে মিয়ানমার প্রতিনিধি দল যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে সহযোগিতার আশ্বাস দেয়।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa