ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিক্ষক শচীন্দ্র নাথের মরদেহ শেবাচিমে দান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
শিক্ষক শচীন্দ্র নাথের মরদেহ শেবাচিমে দান শচীন্দ্র নাথ রায়

বরিশাল: বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজে (শেবাচিম) মরণোত্তর দেহদান করেন সাবেক শিক্ষক শচীন্দ্র নাথ রায়। মৃত‌্যুর পর তার সন্তানরা কলেজ কর্তৃপক্ষের কাছে শচীন্দ্র নাথের মরদেহ হস্তান্তর করেন।

 

বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মনিরুজ্জামান শাহিনের কাছে তার মরদেহ হস্তান্তর করা হয়।

এর আগে মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) বার্ধক‌্যজনিত কারণে নগরীর কাউনিয়া ক্লাব রোডের বাসায় শচীন্দ্র নাথ রায়ের মৃত‌্যু হয়। তিনি পিরোজপুরের কাউখালী উপজেলার বৌলাকান্দা বদরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক ছিলেন।

শচীন্দ্র নাথ রায়ের ছেলে সহকারি অধ‌্যাপক মানস কুমার রায় বলেন, আমার বাবা শচীন্দ্র নাথ রায় একজন জাতি গড়ার কারিগর। জ্ঞানের বাতিঘর হয়ে আদর্শ এই শিক্ষক জীবনের বেশীরভাগ সময় শিক্ষকতার মহান পেশায় ব্রত ছিলেন। আমৃত্যু তিনি নিঃস্বার্থভাবে মানব কল্যাণে কাজ করে গেছেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা বিনির্মাণে শিক্ষার্থীদের আদর্শ সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে সততা ও নিষ্ঠার সঙ্গে পাঠদান করেছেন। ঘরে ঘরে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে আলোকিত সমাজ ও রাষ্ট্র গঠনে তৃণমূলে বিশেষ ভূমিকা রাখা আমার বাবা শচীন্দ্র নাথ রায় মরণের পরেও চিকিৎসা শিক্ষায় নিজেকে বিলিয়ে দিয়ে গেছেন। মেডিক্যালের শিক্ষার্থীদের জন্য তিনি তার মরণোত্তর দেহ দান করে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।  

বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজের অধ‌্যক্ষ ডা. মনিরুজ্জামান বলেন, শচীন্দ্র নাথ রায়ের মরদেহ আমাদের কাছে হস্তান্তর করেছেন তার পরিবার। এই দেহ দিয়ে চিকিৎসা বিজ্ঞান অধ‌্যয়নে উপকৃত হবে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।