ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শতভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
শতভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেন

চট্টগ্রাম: করোনার সংক্রমণ কমে আসায় আরোপিত বিধিনিষেধ শিথিল করে শতভাগ আসনে যাত্রী নিয়ে ট্রেন চলাচলের বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ রেলওয়ে।  

রোববার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খাঁন এ প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপন অনুসারে, আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে সংশোধনী আনা হয়েছে। এতে বলা হয়, কাউন্টারে টিকিট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। আন্তঃনগর ট্রেনগুলোর বিদ্যমান আসন সংখ্যার শতভাগ টিকিট ইস্যুকরণ, মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট কাউন্টারের মাধ্যমে এবং ৫০ শতাংশ টিকিট মোবাইলে অ্যাপ/অনলাইনের মাধ্যমে ইস্যু করা যাবে।  

আন্তঃনগর ট্রেনগুলোর স্ট্যান্ডিং টিকিট ও স্টেশনের প্লাটফর্ম টিকিট ইস্যু বন্ধ থাকবে। রেলপথ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ছাড়া আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে বিদ্যমান সব ধরনের কোটা ব্যবস্থা রহিত থাকবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও ট্রেনে রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, টিকিট ইস্যুর এই নির্দেশনা ৯ ফেব্রুয়ারি (যাত্রার তারিখ বিবেচনায়) থেকে কার্যকর হবে। এক্ষেত্রে জারি করা টিকিট ইস্যু এবং স্বাস্থ্যবিধি পরিপালন করার অন্যান্য নিয়মাবলী অপরিবর্তিত থাকবে।

মানুষ করোনা ভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণ করে বিভিন্ন স্থানে গমন করার ফলে ট্রেনে যাত্রীর চাপ বৃদ্ধি পেয়েছে। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখার স্বার্থে বিধিনিষেধ শিথিল করা হয়েছে বলেও জানান রেলওয়ে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
বিই/এসি/টিসি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।